Breaking News
Home / শিক্ষা / পরপর দুই দিন মেডিকেল ও বুয়েটের ভর্তি পরীক্ষা, বিপাকে পরীক্ষার্থীরা

পরপর দুই দিন মেডিকেল ও বুয়েটের ভর্তি পরীক্ষা, বিপাকে পরীক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

উচ্চশিক্ষা স্তরে ভর্তিতে সাধারণত বিজ্ঞান বিভাগের মেধাবী শিক্ষার্থীদের প্রথম পছন্দ থাকে মেডিকেল কলেজ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এই দুই পছন্দের শিক্ষাপ্রতিষ্ঠানের ভর্তির জন্য উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় সদ্য উত্তীর্ণ শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে প্রস্তুতিও নিয়ে থাকেন। কিন্তু আগামী ৪ অক্টোবর সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ও ৫ অক্টোবর বুয়েটে পরীক্ষার তারিখ নির্ধারণ করায় বিপাকে পড়ছেন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা।

দেশের ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা। এর ঠিক একদিন পর ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে বুয়েটে প্রথম বর্ষের ভর্তির পরীক্ষা। এ জন্য অনলাইনে আবেদনপত্র পূরণ ও জমা নেওয়া শুরু হয়েছে ৩১ আগস্ট থেকে। ৯ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনপত্র পূরণ ও জমা দেওয়া যাবে।

একাধিক অভিভাবক ও ভর্তি–ইচ্ছুক পরীক্ষার্থীরা অভিযোগ করে বলেন, মেডিকেলে ভর্তির পরীক্ষা হয় দেশের বিভিন্ন জায়গায়। আর বুয়েটের পরীক্ষা হয় ঢাকায়। ফলে যারা ঢাকার বাইরের কেন্দ্রে মেডিকেল কলেজে ভর্তির পরীক্ষা দেবে তারা বড় সমস্যায় পড়বেন। যাতায়াতসহ বিভিন্ন কারণে তাদের অনেকের বুয়েটে পরীক্ষা দেওয়াই কঠিন হতে পারে। যদি কোনো পরীক্ষার্থী চট্টগ্রাম কেন্দ্রে মেডিকেলের পরীক্ষা দেয়, এর পর দিনই যদি আবার ঢাকায় বুয়েটে পরীক্ষা দিতে হয় তাহলে সেই পরীক্ষায় অংশগ্রহণ করা অনেকটাই অসম্ভব।

তবে এ নিয়ে চিন্তিত নয় বুয়েটের ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক প্রাণ কানাই সাহা। তিনি বলেন, তারা অনেক আগেই বুয়েটের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছেন। এটি ঠিক হয়েছে উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভায়। এ জন্য বিষয়টি মেডিকেল কর্তৃপক্ষের ভাবা উচিত ছিল।

স্বাস্থ্য অধিদপ্তরও বলছে এখন তাদের কিছু করার নেই। অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক এ কে এম আহসান হাবীব বলেন, বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের নিয়ে করা নির্ধারিত কমিটি মন্ত্রণালয়ে সভা করে মেডিকেলের ভর্তি পরীক্ষার দিনক্ষণ ঠিক করেছে। এখন আর কিছু করার উপায় নেই।

Check Also

সাটিয়া উচ্চবিদ্যালয়ের শিক্ষকদের অনিয়ম স্কুল ফাঁকি শ্রেণিকক্ষ গোয়াল ঘরে পরিনত

গীতি গমন চন্দ্র রায় গীতি,স্টাফ রিপোর্টার ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ৭নং হাজীপুর ইউপির সাটিয়া গ্রামে অবস্থিত সাটিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *