Breaking News
Home / প্রচ্ছদ / ডিমলায় ১০ ইউনিয়নে চলছে কিশোর কিশোরী ক্লাব

ডিমলায় ১০ ইউনিয়নে চলছে কিশোর কিশোরী ক্লাব

হাছানুর রহমান ( নীলফামারী প্রতিনিধি )


নীলফামারীর ডিমলায় মহিলাবিষয়ক অধিদপ্তর, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে উপজেলার দশটি ইউনিয়নের প্রত্যেকটিতে একটি করে কিশোর-কিশোরী ক্লাব প্রতিষ্ঠা করে তাদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা হচ্ছে।
কিশোর-কিশোরীদের ওই ক্লাবগুলোতে বাল্যবিয়ে প্রতিরোধ, যৌতুক প্রতিরোধ, জন্ম ও মৃত্যু নিবন্ধন, বিয়ে নিবন্ধন, শিশু অধিকার, নারী অধিকার, জেন্ডারভিত্তিক বৈষম্য দূর করা, যৌন নিপীড়ন প্রতিরোধসহ নানা বিষয়ে তাদেরকে ধারণা দেওয়া হচ্ছে। যেন পরিবার, সমাজ ও সামগ্রিকভাবে রাষ্ট্রীয় ক্ষেত্রে এর প্রভাব ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয়সূত্রে জানা যায়, উপজেলার ১০টি ইউনিয়নের একটি করে বিদ্যালয়ে কিশোর-কিশোরী ক্লাব রয়েছে। ক্লাবগুলোতে একজন কবিতা আবৃত্তি শিক্ষক ও একজন সংগীত শিক্ষক রয়েছে। আর ওই ১০টি বিদ্যালয়ের জন্য দুজন জেন্ডার প্রমোটারও রয়েছেন। প্রতিটি ক্লাবে ৩০ জন শিক্ষার্থী রয়েছে আর ওই ক্লাবে সপ্তাহে দুই দিন কিশোর-কিশোরীদেরকে নিয়ে ক্লাস নেওয়া হয়ে থাকে।

উপজেলার খালিশা চাপানী ইউনিয়নের ছোট খাতা ১নং সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সরেজমিনে দেখা যায়, বিদ্যালয়ের একটি রুমে ৩০ জন শিক্ষঅর্থীর মধ্যে বাল্যবিয়ের কুফল বিষয়ে আলোচনা করছেন ওই ক্লাবের জেন্ডার প্রমোটার নুরনবী ইসলাম। ক্লাস শেষে তিনি বলেন, বাল্যবিয়ের কুফল, এলাকায় বাল্যবিয়ের আয়োজন হলে কি করণীয়, নিজ পরিবারে বাল্যবিয়ের বিরুদ্ধে ইতিবাচক মনোভাব তৈরি করাসহ এমন একাধিক বিষয় নিয়ে আজ কিশোর-কিশোরীদের সঙ্গে কথা বলেছি।

ছোট খাতা ১নং সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুজ্জামান সরকার বলেন, কিশোর-কিশোরীদের সঙ্গীত ও আবৃত্তি শিক্ষা প্রদানের মধ্য দিয়ে তাদের মধ্যে সংস্কৃতির প্রতি অনুরাগ সৃষ্টি হবে। আর এ ধরনের বিনোদনের ফলে অসামাজিক কাজে লিপ্ত হওয়া থেকে তারা দূরে থাকবে।

উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা (অঃদাঃ) পুরবী রানী রায় বলেন, কিশোর-কিশোরী ক্লাবগুলো প্রতিষ্ঠার ফলে তারা প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠবে আর ভালো কিছু করার প্রেরণা যোগানোর পাশাপাশি তাদের মধ্যে দেশপ্রেমও জাগ্রত হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বেলায়েত হোসেন জানান, কিশোর-কিশোরী ক্লাব সময়োপযোগী অনন্য একটি উদ্যোগ। কিশোর-কিশোরী ক্লাবের সাফল্য নিশ্চিত করতে সব সময় পাশে আছে উপজেলা প্রশাসন। এ ক্লাবের মাধ্যমে কিশোর-কিশোরীরা দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে, নিজের অধিকার নিয়ে সচেতন হবে, বাল্যবিয়ে মুক্ত ডিমলা উপজেলা গঠনে ভূমিকা রাখবে বলে আশা করি।

Check Also

পোরশায় সুশৃংখল এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে

নাহিদ পোরশা(নওগাঁ)প্রতিনিধি: চলতি এসএসসি পরীক্ষা নওগাঁর পোরশা নিতপুর সরকারি মডেল উচ্চ বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *