Breaking News
Home / প্রচ্ছদ / চুড়খাই বাজার ব্যবসায়ী সমিতির নির্বাচনেও জাতীয় নির্বাচনের আমেজ!

চুড়খাই বাজার ব্যবসায়ী সমিতির নির্বাচনেও জাতীয় নির্বাচনের আমেজ!

এস.এম রুবেল আকন্দ:
ময়মনসিংহের সদর উপজেলা ভাবখালী ইউনিয়ন চুড়খাই বাজার ব‍্যবসায়ী সমিতির ত্রি-বার্ষিক সাধারণ নির্বাচন ২০২২ইং উপলক্ষে।
আসন্ন চুড়খাই বাজার ব‍্যবসায়ী সমিতির নির্বাচন আগামী ০৬ জানুয়ারী। নির্বাচনকে ঘিরে এ পৌর বাজার জুড়েই এখন উৎসবের আমেজ। চুড়খাই পৌর বাজারের প্রতিটি মোড় ছেয়ে গেছে ব্যানার-ফেস্টুনে। মনে হয় জাতীয় কোন নির্বাচন হচ্ছে। প্রতিটি পদেই একাধিক প্রার্থী তাদের পোস্টার লাগানো ও প্রচারণা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। হাতে হাতে বিতরণ করা হচ্ছে লিফলেট। শ্রম অধিদপ্তর কর্তৃক নিবন্ধিত চুড়খাই বাজার ব্যবসায়ী সমিতির এমন অলাভজনক পদে হাজার হাজার টাকা ব্যয় করে নির্বাচন করা নিয়ে প্রশ্ন তুলেছেন সাধারণ ব্যবসায়ীসহ অনেকেই।

তাদের মতে, সমিতির সভাপতি থেকে শুরু করে কার্যকরী কমিটির সদস্য পর্যন্ত কেউ কোনো সম্মানী ভাতা বা বেতন পান না। তবে কেন এতো টাকা খরচ করে এমন প্রচার-প্রচারণা। ব্যবসায়ী সমিতির নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, গত ১৫ ও ১৮ ডিসেম্বর মনোনয়নপত্র সংগ্রহের দুইদিনে মোট ৪১ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন। ১৯ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার পর ২০ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। ২১ ডিসেম্বর মনোনয়নপত্র আপীল ও ২৩ ডিসেম্বর ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এর মধ্যে পাঁচজন তাদের মনোনয়নপত্র প্রত‍্যাহার করেন। ২৪ ডিসেম্বর দেওয়া হয় প্রতিক বরাদ্দ। (নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ০৬ জানুয়ারী সকাল ১০:০০ থাকে বিকাল ০৫:০০ পর্যন্ত ভোট গ্রহণ হবে, এ বিষয় নিচিত করেছেন চুড়খাই বাজার ব‍্যবসায়ী সমিতির প্রধান নির্বাচন কমিশনার)


আর প্রতিক বরাদ্দ পাওয়ার পর থেকে ঘুম নেই প্রার্থীদের চোখে। তারা দিনরাত এক করে চালাচ্ছেন প্রচারণা। প্রার্থী সামলাতে ভোটারদের অবস্থাও কাহিল বলে জানান একাধিক ভোটার। প্রচারণায় অংশ নিচ্ছেন প্রার্থী, তাদের স্ত্রী ও স্বজনরা। এদিকে, সমিতির ১১টি পদের মধ্যে ১টি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে ১১ জন। বাকি ১০টি পদের নির্বাচনে লড়ছেন ২৫ জন। সভাপতি পদের ৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে তারা হলেন, সভাপতি আজাহারুল ইসলাম (ছাতি), মজিবর রহমান মজি (হরিণ) ও হফিজ উদ্দিন (চেয়ার)। সহ-সভাপতি পদের ৪ প্রার্থী লড়ছে তারা হলেন- সহ-সভাপতি জসিম (গেজুর গাছ), মহিউদ্দিন মফি (আপেল), সাজ্জাদ হোসেন সাজু (হাতি) ও মোহাম্মদ আলী (দোয়াত-কলম)। সাধারন সম্পাদক পদের ৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে তারা হলেন- সাধারন সম্পাদক ইসব আলী মেম্বার (মাইক), সুমন সরকার (আনারস), মোস্তাফিজুর রহমান ডিশ-টিটু (দেওয়াল ঘড়ি), নজরুল ইসলাম তুলা (হাঁস) ও মোস্তফা জালাল (মোমবাতি)। সহ-সাধারণ সম্পাদক পদের ২ প্রার্থী লড়াই করছে তারা হলেন- সহ-সাধারণ সম্পাদক মাইনুল হোসেন হীরা (মাছ) ও মোত্তাকিনুর রহমান সুমন (তালা)। সাংগঠনিক সম্পাদক পদের ২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে তারা হলেন- সংগঠনিক সম্পাদক মামুনুর রশিদ কর্ণেল (মোরগ) ও এমদাদুল হক পবন (ফুটবল)। কোষাধ্যক্ষ পদের ৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে তারা হলেন- কোষাধ‍্যক্ষ রুহুল আমিন (উড়োজাহাস), মাহ্ফুজুর রহমান ঝুম্মন (গোলাপ ফুল) ও বাবু লিটন সরকার লিটন (বৈদ‍‍্যুতিক পাখা)। দপ্তর সম্পাদক পদের ২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে তারা হলেন- দপ্তর সম্পাদক আব্দুর রউফ ‘রুবেল-এম.এ’ (আম) ও শরীফ মিয়া (জগ)। প্রচার সম্পাদক পদের ২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে তারা হলেন- প্রচার সম্পাদক এরশাদ মিয়া (বাই সাইকেল) ও উবাইদুল্লাহ (গরুর গাড়ি)। ত্রুীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদের ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করজে তারা হলেন- ত্রুীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সিদ্দিকুল ইসলাম (ঢোলক) ও মোকলেছুর রহমান রানা (ঘুড়ি)।


এ ছাড়াও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত কার্যনির্বাহী সদস্য পদে ১১ জন নির্বাচিত প্রার্থী তারা হলেন- সদস্য শফিকুল ইসলাম, টিটু মিয়া, শামসুল হক, বিল্লাল হোসেন, মানিক মহাপাত্র, আবু হানিফা, কামাল উদ্দিন, শফিকুল ইসলাম, ইউসুফ আলী, শফিকুল ইসলাম লিটন ও আবুল হোসেন। চুড়খাই বাজার ব‍্যবসায়ী সমিতির ৮৯০ জন ভোটার রয়েছে তাদের নেতৃত্ব নির্বাচন করবেন প্রত্যক্ষ ভোটদানের মাধ্যমে। [সবার নজর দিচ্ছে সভাপতি পদের দিকে] ক্ষোভ প্রকাশ করে কয়েকজন ব্যবসায়ী বলেন, ‘বেশিরভাগ প্রার্থীর পোস্টার, লিফলেট বানানো এবং আপ্যায়ন বাবদ অনেক টাকা খরচ করছে। কিন্তু যেখানে কোন সম্মানী ভাতা বা বেতন নেই সেখানে কিসের মোহে এতো টাকা খরচ করছেন তারা?’ এ বিষয়ে জানতে চাইলে ব্যবসায়ী সমিতির প্রধান নির্বাচন কমিশনার চুড়খাই ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ‍্যক্ষ খন্দকার মাওলানা মো. নজরুল ইসলাম ও সহকারী নির্বাচন কমিশনার সানরাইজ আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক মো. জাহিদুল কবীর বলেন, ‘পোস্টারতো কিছু ঝোলাতে হবেই। তাছাড়া ভোটাররা জানবে কি করে, কার কোন প্রতীক। অডিট করা আমাদের কাজ না। আর খাওয়া-দাওয়ার ব্যাপারে কিছু জানিনা, কেননা আমাদের দায়িত্ব নির্বাচন করা।
{চুড়খাই বাজারের বিভিন্ন স্থানের ছবি দেওয়া হলো}

Check Also

ঠাকুরগাঁওয়ে দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয় উদ্বোধন

দুর্নীতি দমন কমিশনের ঠাকুরগাঁওয়ের সমন্বিত জেলা কার্যালয় উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। রোববার জেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *