Breaking News
Home / প্রচ্ছদ / বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব মৃত্তিকা দিবস-২০২১ পালিত

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব মৃত্তিকা দিবস-২০২১ পালিত

আকরাম খান ইমন, ববি প্রতিনিধিঃ

“লবনাক্ততা রোধ করি, মাটির উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হচ্ছে বিশ্ব মৃত্তিকা দিবস ২০২১। দিবসটি উপলক্ষ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আয়োজনে বিশ্ব মৃত্তিকা দিবস ২০২১ পালন করা হয়েছে।

বিশ্ব মৃত্তিকা দিবস ২০২১ উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের উদ্দোগ্যে র‍্যালি অনুষ্ঠিত হয়। র‍্যালি বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোর থেকে শুরু করে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক দিয়ে লাইব্রেরী ভবনের সামনে দিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে গ্রাউন্ড ফ্লোরে এসে র‍্যালি শেষ হয়।

এসময় উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: জামাল উদ্দিন বলেন, পৃথিবীতে নিয়মিত মানুষের সংখ্যা বাড়তেছে, সেই সাথে কৃষি জমির পরিমাণ কমে যাচ্ছে। দক্ষিণাঞ্চলের কৃষি জমি লবনাক্ত। আর এই লবনাক্ততা ফসলের জন্য অনুপযোগী। জমি যেন লবনাক্ত না হয় সেই জন্য আমাদের বাঁধ বানাতে হবে। বন্যার সময় যেন বাঁধ ভেঙে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।
তিনি আরো বলেন, আমরা নিয়মিত প্রচুর খাবার নষ্ট করি। যে খাবার আমরা নষ্ট করি সেই খাবার উৎপাদন করতে একজন কৃষকের প্রচুর পরিশ্রম করতে হয়।খাবার নষ্ট করা যাবে না। এভাবে খাবার নষ্ট করতে থাকলে এক সময় খাবারের ঘাটতি দেখা দেবে।মাটি যেন লবনাক্ত না হয় এবং সেই সাথে মাটি দূষণ যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মনোয়ারা বেগম বলেন, মাটিকে কিভাবে ভাল রাখা যায় সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। প্রচার প্রচারণা করতে হবে এবং মাটি সম্পর্কে সকলকে সচেতন করতে হবে। মাটি যেন দূষণ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ইসরাত জাহান সঞ্চারী, ফেরদৌসী জামান তনু, প্রভাষক আফরোজা নাসরিন, বাংলাদেশ সয়েল ক্লাবের সহ-প্রতিষ্ঠাতা জোবায়দুল ইসলাম আরিফসহ বিভাগের শিক্ষার্থীবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

Check Also

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে সীমাকে আর কত নির্যাতন করবে সাগর-সাগরের মারপিট নির্যাতনে আহত সীমা হাসপাতালে ভর্তি

স্টাফ রিপোর্টার ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পৌরসভার ৯নং ওয়ার্ডের ভেলাতৈড় গ্রামের শারীরিক প্রতিবন্ধী মোঃশফিকুল ইসলামের কন্যা মোছাঃসীমা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *