Breaking News
Home / অপরাধ / নীলফামারীতে বিজিবি সদস্য নিহতে মামলা, আটক ৮

নীলফামারীতে বিজিবি সদস্য নিহতে মামলা, আটক ৮

হাছানুর রহমান নীলফামা:
তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে নীলফামারীর কিশোরীগঞ্জ উপজেলার গাড়াগ্রাম ইউনিয়নের পশ্চিম দলিরাম মাঝাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে সহিংসতায় ৫৬ বিজিবি’র ল্যান্স নায়েক রুবেল মন্ডল (৩৬) নিহতের ঘটনায় কিশোরগঞ্জ থানায় মামলা দায়ের হয়েছে।
মঙ্গলবার (৩০ নভেম্বর) মামলাটি দায়ের করেন উক্ত কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা ললিত চন্দ্র রায়।
মামলায় ওই ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী জাপার প্রার্থী লাঙ্গল প্রতিকের মারুফ হোসেন অন্তিককে প্রধান আসামী করে ৯৫ জনের নামে থানায় মামলাটি করা হয় যাহার নং-১৪। গত রবিবারের ওই ঘটনায় গ্রেফতার হওয়া আট জনকে মামলাটির আসামী হিসেবে দেখিয়ে আজ মঙ্গলবার সকালে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।
মামলার সুত্র মতে গত রবিবার (২৮ নভেম্বর) অনুষ্ঠিত ইউপি নির্বাচনে পশ্চিম দলিরাম মাঝাপাড়া সরকাররি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট গণনা শেষে সন্ধ্যায় ফলাফল ঘোষণা করা হয়। ঘোষণা শেষে ব্যালটসহ নির্বাচনী সরঞ্জাম নিয়ে কেন্দ্র থেকে বের হয়ে আসার সময় পরাজিত লাঙ্গল প্রতীকের প্রার্থী মারুফ হোসেন অন্তিকের নেতৃত্বে মামলার আরজিতে উল্লেখিত আসামীগণ ও আরও কিছু লোকজনকে সঙ্গে নিয়ে লাঠিসোটা ও ধারালো অস্ত্র দিয়ে হামলা চালায়।
এতে কর্তব্যরত বিজিবি সদস্য রুবেল মন্ডল মুখে আঘাত পেয়ে ঘটনাস্থলে নিহত হন। ওই ঘটনায় কর্তব্যরত নির্বাহী ম্যাজিস্ট্রেট, প্রিজাইডিং কর্মকর্তাসহ একাধিক পুলিশ ও বিজিবি কর্মকর্তা এবং সদস্য আহত হন। আত্মরক্ষা এবং সৃষ্ট পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ১৮৫ রাউন্ড গুলি ও টিআরসেল নিক্ষেপ করে।
ওই সহিংসতার ঘটনায় একজন বিজিবি সদসস্যের প্রাণহানীসহ নির্বাচনী কাজে ব্যবহৃত মোটরযান, একটি মোটরসাইকল ও বিদ্যালয়টির দরজা-জানালার ব্যাপক ভাঙচুর হয়।
এ সময় নির্বাচনে দায়িত্বরদের সন্মানী ভাতা বাবদ গচ্ছিত ৫৬ হাজার ৬৫০ টাকা চুরি হয় বলে উল্লেখ করা হয় মামলায়।
মঙ্গলবার দুপুরে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন কিশোরীগঞ্জ থানার ওসি কর্মকর্তা আব্দুল আউয়াল।
এ ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব মো: মিজানুর রহমানের নেতৃত্বে চার সদস্যের কমিটিতে রয়েছেন রংপুর বিজিবির রিজিওনাল কমান্ডার কর্ণেল মাহবুবুর রহমান খান, রংপুর রেঞ্জের অতিরিক্ত উপ পুলিশ মহাপরিদর্শক মো: ওয়ালিদ হোসেন ও নীলফামারীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মির্জা মুরাদ হাসান বেগ। কমিটির তদন্ত কাজ চলমান রয়েছে, তবে তদন্তের স্বার্থে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হয়নি কমিটির সদস্যরা।
এ দিকে উপজেলার নির্বাচন অফিসার রবিউল ইসলাম জানান, ঘোষিত ফলাফল অনুযায়ী গাড়াগ্রাম ইউনিয়নে স্বতন্ত্র আনারস প্রতিকের প্রার্থী জোনাব আলী ৬ হাজার ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দি ছিলেন লাঙ্গল প্রতিকের মারুফ হোসেন অন্তিক। তিনি ভোটপান ৫ হাজার ৯৪৫ ও নৌকার প্রার্থী ভোট পান ৫ হাজার ১১৩।
জানা গেছে নিহত বিজিবির ল্যান্স নায়েক রুবেল মন্ডলের বাড়ি গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার শালমারা ইউনিয়নের বেইগুনি গ্রামে। শালমারা ইউনিয়নের চেয়ারম্যান আমির হোসেন শামীম সাংবাদিকদের জানান, গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রুবেলের দাফন হয়েছে। জানাজায় পরিবার, প্রতিবেশী, স্থানীয় জনপ্রতিনিধিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অংশ নেয়। তিনি ৫৬ বিজিবি নীলফামারী ব্যাটালিয়নে কর্মরত ছিলেন।

Check Also

নতুন বছরের শুরুতে প্রতিবন্ধি জাহাঙ্গীরের পাশে তৌফিক এন্টারপ্রাইজ

আশিকুর রহমান নয়নমাটিরাঙ্গা উপজেলা প্রতিনিধিঃ খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলাধীন এক নং তাইন্দং বাজারের তৌফিক এন্টারপ্রাইজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *