Breaking News
Home / প্রচ্ছদ / নিউজ আপডেট / ডিমলা উপজেলার কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী

ডিমলা উপজেলার কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী

হাছানুর রহমান নীলফামারী (ডিমলা) প্রতিনিধিঃ উপজেলায় চলতি মৌসুমে রের্কড পরিমান জমিতে ভুট্টা চাষ হয়েছে। আবহাওয়া ও মাটি উপযোগী হওয়ায় ভুট্টা চাষ করে নিজেদের ভাগ্য ফেরাচ্ছে ডিমলা উপজেলা কৃষকরা। বোরো ধান চাষ কমে দিয়েছে বলে জানিয়েছেন কৃষকেরা বোরো ধান চাষ করতে খরচ বেশি লাভ কম হওয়ায় ডিমলা উপজেলায় দিন দিন কমে যাচ্ছে বোরো চাষি বোরো চাষ বাদ দিয়ে ভুট্টা চাষ জনপ্রিয় হয়ে উঠেছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার খালিশা চাপানী মাঠ জুড়ে এখন সবুজের সমারোহ। যেখানে বোরো ধান থাকার কথা ছিলো সেখানে লাগিয়েছে ভুট্টা কারন তারা বলেন যে কৃষকরা বাম্পার ফলনের আশায় ভোর থেকে মাঠে ভুট্টা গাছের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। এবার উপজেলায় ঝুনাগাছ চাপানী ইউনিয়নের দক্ষিণ সোনাখুলী, ছাতুনামা, ধুম, পাড়া, আর্দশ পাড়া, চৌধুরী পাড়া সহ গয়াবাড়ী টেপা খরিবাড়ী ইউনিয়নেরসহ বিভিন্ন এলাকায় রেকর্ড পরিমান ভুট্টা চাষ করা হয়েছে।
উপজেলা কৃষি অধিদপ্তর সুত্রে জানাযায়, উপজেলার ১০টি ইউনিয়নে মোট ১৮০০হেষ্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। ২০২১সালের চেয়ে চলতি মৌসুমে ১০০হেষ্টর বেশি জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। ভুট্টা চাষে খরচ কম অথচ ফলন ও দাম বেশি পাওয়া কৃষকদের মাঝে ভুট্টা চাষের আগ্রহ লক্ষ্য করা গেছে।
উপজেলার ঝুনাগাছ চাপানী ইউনিয়নে কৃষক মোঃ জুয়েল মিয়া জানান, এলাকার যেসব জমিতে পূর্বে ই-বোরো চাষ করা হতো, সেসব জমিতে এখন আমরা ভুট্টা চাষ করেছি। ই-বোরো উৎপাদন খরচ অনেক বেশি।অথচ যখন ধান কাটাই মাড়াই শুরু হয় তখন ধানের বাজারে ধস নামে, ফলে ধান চাষে উৎপাদন খরচ উঠেনা। কিন্তু ভুট্টা চাষ করে মৌসুমের শুরু থেকে ভাল দাম পাওয়া যায়। এজন্য এবার ই-বোরো জমিতে ভুট্টা চাষ করেছেন কৃষকরা।
উপজেলা কৃষি কর্মকর্তা মীর হাসান আল বান্নার সাথে কথা বলে জানা যায়, এবার উপজেলায় ১৮০০হেষ্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। ভুট্টা সব ধরনের জমিতে চাষ করা যায়। তিনি আরো জানান মাঠ পর্যায় আমাদের কৃষি কর্মকর্তাগন কৃষকদের ভুট্টা চাষের সকল প্রকার পরামর্শ দিয়ে যায়ছেন।

Check Also

ঘরে জমে থাকা গ্যাস থেকে বিস্ফোরণ, নিহত ২

নারায়ণগঞ্জের ফতুল্লায় ফ্ল্যাট বাসায় জমে থাকা গ্যাস বিস্ফোরণে দুই নারী নিহত হয়েছেন। এসময় নারী-শিশুসহ আরো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *