Breaking News
Home / প্রচ্ছদ / বরিশাল বিশ্ববিদ্যালয়ে “পরিবেশ ভাবনায় বঙ্গবন্ধু” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

বরিশাল বিশ্ববিদ্যালয়ে “পরিবেশ ভাবনায় বঙ্গবন্ধু” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

আকরাম খান ইমন, ববি প্রতিনিধিঃ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগ আজ (১২ই সেপ্টেম্বর) সন্ধ্যা ৭:৩০ মিনিটে “পরিবেশ ভাবনায় বঙ্গবন্ধু” শীর্ষক একটি ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. এ. কিউ. এম. মাহবুব, উপাচার্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ড. মোঃ দিদার-উল-আলম, উপাচার্য, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
জুম প্লাটফর্মে অনুষ্ঠিতব্য এ আলোচনা অনুষ্ঠানে সভাপতির আসন অলংকৃত করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড. মোঃ ছাদেকুল আরেফিন এবং স্বাগত বক্তব্য রাখেন ড. মনোয়ারা বেগম, চেয়ারম্যান, মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রভাষক কাজী মোঃ জাহাঙ্গীর কবির।
প্রধান আলোচক ড. মোঃ দিদার-উল-আলম বলেন, পরিবেশের সাথে বঙ্গবন্ধুর ছিলো ঘনিষ্ঠ সম্পর্ক, বঙ্গবন্ধু ছিলেন পরিবেশের বিভিন্ন দিক সম্পর্কে সচেতন।স্বাধীনতার পর যুদ্ধবিদ্ধস্ত দেশের অর্থনীতি ও আর্থসামাজিক উন্নয়নে বঙ্গবন্ধু প্রাকৃতিক সম্পদের সুরক্ষা ও উন্নয়নের দিকে নজর দেন। পানি দূষণ নিয়ন্ত্রণ প্রকল্প সহ পরিবেশ রক্ষায় বৃক্ষরোপন কর্মসূচীর উদ্দ্যোগ গ্রহন করেন।

সভাপতির বক্তব্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ ছাদেকুল আরেফিন বলেন, পরিবেশ ভাবনায় বঙ্গবন্ধুর চিন্তাভাবনা ছিলো দূরদর্শী। পরিবেশ রক্ষায় ১৯৭৪ সালে হাওর উন্নয়ন বোর্ড গঠন করেন বঙ্গবন্ধু। পরিবেশ রক্ষায় তিনি সর্বদাই ছিলেন সচেতন।

Check Also

শিক্ষিকা মায়া রানী ঘোষ হত্যাকান্ডের রহস্য উদঘাটন, আসামি গ্রেফতার

সুজন রাজশাহী প্রতিনিধিঃ রাজশাহী মহানগরীর কুমারপাড়ায় অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষিকা মায়া ঘোষ হত্যার ঘটনায় ঘাতক রাজমিস্ত্রি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *