Breaking News
Home / প্রচ্ছদ / রাজশাহী বিশ্ববিদ্যালয়ে “অফিস অব দি ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স” চালু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে “অফিস অব দি ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স” চালু

সুজন রাজশাহী প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের ভর্তি সহজতর করা, অধ্যায়নরত বিদেশি শিক্ষার্থীদের প্রয়োজনীয় সেবা দেয়া, বিদেশি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানসমূহের সাথে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও গবেষক বিনিময়, তাদের সাথে সমঝোতা স্মারক চুক্তির প্রক্রিয়াকে সহজতর করা এবং পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি করাসহ আন্তর্জাতিক সেমিনার, সম্মেলন, সিম্পোজিয়াম ইত্যাদি আয়োজন করার লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘অফিস অব দি ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্স’ প্রতিষ্ঠা করা হয়েছে। ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বেলা ১২টায় এই অফিসের উদ্বোধনফলক উন্মোচন করেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান।
এর আগে শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভার দ্বিতীয় পর্বে এক অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান এই অফিসের গুরুত্বওপ্রয়োজনীয়তা সম্পর্কে বক্তব্যে রাখেন। সেখানে এই অফিস প্রতিষ্ঠা কমিটির সভাপতি ও অফিসের পরিচালক (অতিরিক্ত দায়িত্বে) উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, কমিটির সদস্য প্রফেসর মো. শহীদুল্লাহ্, প্রফেসর রকীব আহমদ ও ড. মো. আব্দুল্লাহ আল মামুন চৌধুরীও বক্তব্য রাখেন। এসময় সেখানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম, প্রক্টর ও অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ছাত্র-উপদেষ্টা প্রফেসর মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান, অনুষদ অধিকর্তা, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতি, হল প্রাধ্যক্ষ ও অন্যান্য বিশিষ্ট শিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।সেখানে উপাচার্য তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় আজ বাংলাদেশের অন্যতম শীর্ষ জ্ঞান চর্চাকেন্দ্রে পরিণত হয়েছে। দেশ ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনেও এই বিশ্ববিদ্যালয় যুগোপযোগী উচ্চশিক্ষা ও গবেষণার জন্য বিশেষ পরিচিতি পেয়েছে। এখন বিদেশি বিশ্ববিদ্যালয় ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে যৌথ গবেষণা, শিক্ষার্থী বিনিময় ইত্যাদি প্রক্রিয়াকে আরো উন্মুক্ত ও সহজীকরণ করার সময় এসেছে। সেই লক্ষ্যে অফিস অব দি ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্স প্রতিষ্ঠার যে উদ্যোগ নেয়া হয়েছিল তা আজ বাস্তবে রূপ পেল। বিশ্ববিদ্যালয়ের নতুন এই অফিসটি প্রতিষ্ঠার মধ্য দিয়ে এ বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক পরিমণ্ডলে আরো বেশি পরিচিতি লাভ করবে এবং এটি ভবিষ্যতে বিদেশি শিক্ষার্থীদের জন্য এক কাঙ্খিত গন্তব্যে পরিণত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
পরে অফিস অব দি ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্সের নব নিযুক্ত পরিচালক (অতিরিক্ত দায়িত্বে) উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া এই কার্যক্রমটি বাস্তবে রূপ দিতে সহযোগিতার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রসঙ্গত, ২০২০ সালের ১ জানুয়ারি তিনি এ ধরনের একটি অফিসের প্রয়োজনীয়তা তুলে ধরে উপাচার্যকে অবহিত করলে উপাচার্য উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়ার সভাপতিত্বে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করেন। কমিটি অফিসটির কার্য পরিচালনা বিধি ও সমঝোতা স্মারক চুক্তির ফরম্যাট চূড়ান্ত করলে সিন্ডিকেট তা অনুমোদন করে।

Check Also

দেশবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন- ইউপি’র চেয়ারম্যান আসাদুল্লাহ আসাদ

ময়মনসিংহ ত্রিশাল থেকে এস.এম রুবেল আকন্দ: পবিত্র ঈদুল আযহা উপলক্ষে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *