Breaking News
Home / অপরাধ / এসএসসি’র প্রশ্ন ফাঁসে সরকার আগ্রাসী ভূমিকায়: শিক্ষামন্ত্রী

এসএসসি’র প্রশ্ন ফাঁসে সরকার আগ্রাসী ভূমিকায়: শিক্ষামন্ত্রী

দেয়ালে পিঠ ঠেকে গেছে, তাই যে কোন মূল্যে এবারের এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে সরকার আগ্রাসী ভূমিকায় থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। এসময় তিনি জানান, ফাঁসের অভিযোগ পাওয়া গেলে তা বাতিল করে প্রয়োজনে বারবার পরীক্ষা নেয়া হবে। এছাড়া শুধু ফেইসবুক নয়, পরীক্ষার সময় ইন্টারনেটভিত্তিক সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখার ব্যাপারেও সুপারিশ করেছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার দুপুরে মন্ত্রণালয়ে সমন্বয় সভায় আরো জানানো হয়, এ বছরের এসএসসি ও সমমানের সব পরীক্ষা হবে অভিন্ন প্রশ্নপত্রে। পরীক্ষার সময় কোচিং সেন্টার বন্ধ, আধাঘণ্টা আগে শিক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশে বাধ্য করা, প্রশ্ন ছাপানোর ক্ষেত্রে বিজি প্রেসে নিরাপত্তার কড়াকড়ি, গোয়েন্দা সংস্থাগুলোর নজরদারি সব কিছুকেই উপেক্ষা করে প্রতিবছর প্রশ্নপত্র ফাঁসের মতো ঘটনা ঘটছে। মন্ত্রণালয়ের হুংকার এ ক্ষেত্রে শুধুই আস্ফালন। কারণ দিন শেষে ঠিকই ঘটছে নতুন নতুন পদ্ধতিতে প্রশ্নপত্র ফাঁস।

প্রতিবছরের মতো আবারো এসএসসি পরীক্ষার আগে মন্ত্রণালয়ের সমন্বয় সভা। তবে এবার সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধসহ বিভিন্ন পদক্ষেপে সরকারের বার্তাটা বেশ কড়া। এবার নতুন করে সারাদেশে নেয়া হবে একই প্রশ্নে পরীক্ষা। তাই ঝুঁকি বাড়ার আশঙ্কাও থাকছে। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সোহরাব হোসাইন বলেন, ‘যতটুকু দুর্বলতা আমাদের ঘটে গেছে যে আর না ঘটে। সুস্পষ্ট করে বলতে চাই, ‘যদি প্রমাণ হয় পরীক্ষার আগে প্রশ্ন ফাঁস হয়েছে তাহলে পরীক্ষা বাতিল হবে।’

শিক্ষামন্ত্রী বলছেন, সব সীমা ছাড়িয়েছে প্রশ্ন ফাঁসের ঘটনা। প্রতিমন্ত্রী জোর দিলেন মোবাইল কোর্ট পরিচালনার ওপর।

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেন, ‘আগ্রাসী ভূমিকায় এ ধরণের অপরাধীদের মোকাবেলা না করতে পারলে হবে না। এ জন্য আমাদের আইনে যে সর্বোচ্চ ধারা রয়েছে তা আমরা প্রয়োগ করবো। শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত উল্লাহ বলেন, ”যদি মোবাইল কোর্ট অ্যাক্টিভ রাখা যায় এবং সঙ্গে সঙ্গে সাজার ব্যবস্থা করা হয় তাহলে ভালো হবে। এ সময় আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর পক্ষ থেকে পরীক্ষার হলে শিক্ষকদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা, কোচিং সেন্টার বন্ধে দেয়া হয় নানা পরামর্শ। ডিএমপি’র যুগ্ম কমিশনার শেখ নাজমুল আলম বলেন, ‘ফেইসবুকে যদি কোনো প্রশ্ন আসে তাহলে সঙ্গে সঙ্গে আমাদের তথ্য দিতে হবে।
আসছে ১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা।

Check Also

ধামরাইয়ে ৩শত পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করলেন উপজেলা চেয়ারম্যান

মোঃ বুলবুল খান পলাশ, ধামরাই (ঢাকা) প্রতিনিধিঃ-ঢাকার ধামরাইয়ে নিজ ব্যক্তিগত তহবিল থেকে করোনাকালীন সময়ে পৌর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *