Breaking News
Home / অপরাধ / আগে মানবতা বা সামাজিকতা তারপর সাংবাদিকতা

আগে মানবতা বা সামাজিকতা তারপর সাংবাদিকতা

পরিমল চন্দ্র বসুনিয়া, লালমনিরহাট প্রতিনিধিঃ

নিজেকে সাংবাদিক দাবী করা ২/১ জন ব্যক্তির অত্যাচারে পানিবন্দি পরিবার গুলো তাদের বসত বাড়ি উচু করণ করতে পারছে না। পাশাপাশি নদী ভাঙ্গা পরিবার গুলো অন্য স্থানে জমি ক্রয় করে শুধু মাটি উচু করণ করতে না পারায় তারা নতুন বাড়ি করতে পারছে না। শ্যালো মেশিন দিয়ে মাটি উত্তোলন আইনগত অপরাধ সেটা ঠিক আছে। কিন্তু একদিকে বর্তমানে শ্রমিক পাওয়া যাচ্ছে না। অন্যদিকে শ্রমিক দিয়ে মাটি উত্তোলনে অনেক ব্যয় ও অনেক দিন সময় লাগে। আইনের জন্য মানুষ নয়, মানুষের জন্য আইন। তাই মানুষজনের বসতবাড়ি উচু করণ বা নদী ভাঙ্গা পরিবার গুলোকে বাড়ি করতে আমাদের একটু সহযোগিতা করা উচিত। আমি নিজেও এক সময় শ্যালো মেশিন দিয়ে বালু উত্তোলনের বিরোধিতা করে ছিলাম। কিন্তু বাস্তবক্ষেত্র ঘুরে দেখে মনে হয়েছে নদী ভাঙ্গা ও পানিবন্দি পরিবার গুলোকে বাড়ি করতে মাটি উত্তোলনে একটু সুযোগ দেয়া উচিত মনে হয়। অনেক এলাকায় তো বালু মহল নেই। তাহলে উন্নয়ন কাজের বালু কোথায় থেকে আসবে..?। আলু যেমন সব তরকারির সাথে মিশালে প্রয়োজন তেমনি বালু সব অবকাঠামো উন্নয়নে প্রয়োজন। অনেকের অভিযোগ, প্রশাসনের লোকজন নাকি মানবিক কারণে বালু উত্তোলনে বাঁধা দিতে চায় না। সাংবাদিকদের নানা চাপে তারা নাকি অনেকটা বাধ্য হয়ে বালু উত্তোলনের মেশিন গুলো বন্ধ করে দেয়। এটাকে ব্যবসায়ী কৌশল করেছেন কথিত সাংবাদিকরা। তাই নিজেকে সাংবাদিক দাবী করে যে ২/১ জন ব্যক্তি অসহায় মানুষ গুলোকে মাটি উত্তোলনে বাঁধা দেয়ার নামে যে ব্যবসা খুলেছেন তাদের বলছি, আপনারা মানুষের পাইপ ভেঙ্গে দিতে পারেন না। প্লিজ আইন নিজের হাতে তুলে নিবেন না। আপনাদের কাজ নিউজ করা। আপনারা নিউজ করেন কিন্তু মানুষকে বাঁধা দিতে পারেন না। কই আপনাদের তো নিউজ দেখি না। সেখানে আইনের রক্ষক মানবিকতার পরিচয় দেয়। সেখানে জাতির বিবেক সাংবাদিকদের এমন কর্মকান্ড দু:খজনক বলা খুব ভুল হবে কী?।

বালু উত্তোলনে প্রতি হাজার বালু উত্তোলনের বিপরীতে কথিত সাংবাদিকদের কমিশন বাবদ ২ শত টাকা করে বাড়তি মেশিন মালিককে দিতে হচ্ছে বালু উত্তোলন কারীকে। যা সত্যি লজ্জাকর। কমিশন না দিলে ওই সাংবাদিকরা মেশিন ও পাইস ভেঙ্গে দিচ্ছে। সব স্থানে সব সময় সাংবাদিকতার প্রভাব দেখানো মনে হয় ঠিক নয়। সব কিছুর যেমন শুরু আছে, শেষও আছে। তাই অতিরিক্ত বা অতিরঞ্জিত ভালো নয়। তারপরও বলবো একটু মানবিক হবেন অসহায় মানুষ গুলোর জন্য। আগে মানবতা বা সামাজিকতা তারপর সাংবাদিকতা। আসাদুজ্জামান সাজু, সাধারণ সম্পাদক, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম লালমনিরহাট জেলা।

Check Also

ঠাকুরগাঁও সদর উপজেলার ২০টি ইউনিয়নের মনোনয়ন দাখিল

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও সদর উপজেলার ২০টি ইউনিয়নের মনোনয়ন পত্র দাখিল হয়েছে। বৃহস্পতিবার শান্তিপুর্ণভাবে এসব মনোনয়ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *