Breaking News
Home / অর্থনীতি / দেশের ইলেকট্রনিক পণ্যের বাজারে শক্ত স্থানীয় ব্র্যান্ডগুলো

দেশের ইলেকট্রনিক পণ্যের বাজারে শক্ত স্থানীয় ব্র্যান্ডগুলো

দেশের ইলেকট্রনিক পণ্যের বাজারে বেশ শক্ত অবস্থান দখল করে নিয়েছে স্থানীয় ব্র্যান্ডগুলো। আন্তর্জাতিক বাণিজ্যমেলাতেও বিদেশি ব্র্যান্ডের তুলনায় এসব প্রতিষ্ঠানের প্যাভিলিয়নে দর্শনার্থীদের আগ্রহ বেশি। বিক্রয়োত্তর সেবার নিশ্চয়তা এবং সাশ্রয়ী মূল্যের কারণে ভালো সারা পাচ্ছেন বলেন জানান বিক্রেতারা। সব ধরনের ইলেকট্রনিক পণ্য কেনাকাটায় ক্রেতারা পাচ্ছেন মূল্য ছাড় কিংবা বিশেষ উপহার।

মানুষের জীবন যাপনকে সহজ করার পাশাপাশি বিনোদনের খোরাক পূরণে ইলেকট্রনিক বাজারে আসছে নিত্যনতুন পণ্য। সেসবের প্রতি মানুষের আগ্রহেরও শেষ নেই। মাসব্যাপী বাণিজ্যমেলাতেও দর্শনার্থীদের দেখা যায় এসব পণ্যের প্যাভিলিয়নে। যেখানে বিদেশী ব্র্যান্ডের এলইডি ও স্মার্ট টিভি মিলছে ১৯ থেকে থেকে ৬ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত। মান ও আকারভেদে ফ্রিজের দাম পড়বে ৩৯ হাজার থেকে ৩ লাখ ২৫ হাজার টাকা। পাওয়া যাচ্ছে ওয়াশিং মেশিন, মোবাইল, শীতাতপ যন্ত্রের মত পণ্যও।

দিন দিন দেশীয় ইলেকট্রনিক পণ্যের ডিজাইন ও বৈশিষ্ট্যেও যোগ হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তির। বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে কেউ কেউ করছে সংযোজন আবার কোন কোন প্রতিষ্ঠান নিজেদের কারখানায় তৈরি করছে ফ্রিজ,টিভি,ফ্যানের পাশাপাশি গৃহস্থালির ইলেকট্রনিক পণ্য। মানভেদে দেশীয় ফ্রিজের দাম পড়ছে ১৩ হাজার থেকে ৫৭ হাজার টাকা, ৯ হাজার থেকে ১লাখ ১৫ হাজার টাকার মধ্যে পাওয়া যাচ্ছে টেলিভিশন। এছাড়া মোবাইল, ল্যাপটপের মত পণ্য তৈরিতেও এগিয়ে গেছে এসব প্রতিষ্ঠান।

মাত্র এক দশকের যাত্রায় দেশীয় ইলেকট্রনিক পণ্য স্থানীয় বাজারের পাশাপাশি রপ্তানিতেও অবদান রাখতে শুরু করেছে। বর্তমানে এশিয়া ও আফ্রিকার বেশ কয়েকটি দেশে যাচ্ছে বাংলাদেশের টিভি, ফ্রিজসহ বিভিন্ন পণ্য ।

Check Also

শিক্ষিকা মায়া রানী ঘোষ হত্যাকান্ডের রহস্য উদঘাটন, আসামি গ্রেফতার

সুজন রাজশাহী প্রতিনিধিঃ রাজশাহী মহানগরীর কুমারপাড়ায় অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষিকা মায়া ঘোষ হত্যার ঘটনায় ঘাতক রাজমিস্ত্রি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *