Breaking News
Home / জাতীয় / বরিশাল বিভাগ জেএসসি ও পিইসিতে পাসের হারে শীর্ষে

বরিশাল বিভাগ জেএসসি ও পিইসিতে পাসের হারে শীর্ষে

এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় পাসের হারে সারাদেশের মধ্যে শীর্ষে বরিশাল বিভাগ। সবার আন্তরিক চেষ্টায় এই ভালো ফল বলে মনে করেন শিক্ষক ও কর্মকর্তারা। শিক্ষাবিদরা বলছেন, পাসের হারের সঙ্গে বাড়াতে হবে শিক্ষার মানও।

শনিবার ফলাফল প্রকাশের পর দেখা যায়, বরিশাল বিভাগে এবার জেএসসি’তে পাসের হার ৯৬ দশমিক ৩২, ৯ শিক্ষা বোর্ডের মধ্যে এই হার সবার শীর্ষে। অন্যদিকে পিইসিতে পাসের হার ৯৬ দশমিক ২২, এই হারও সকল বিভাগের শীর্ষে। পাসের হারে অন্যান্য বিভাগের চাইতে এগিয়ে থাকায় এখানকার শিক্ষার্থীদের মধ্যে আনন্দের মাত্রাটাও অনেক বেশি।

শিক্ষার্থীরা বলেন, আজ পরীক্ষার ফলাফল দিয়েছে। আমরা অনেক ভালো ফলাফল করেছি। খুবই ভালো লাগছে। আমরা আনন্দিত।

ঐক্যবদ্ধ প্রচেষ্টার ফলেই এ ফলাফল এসেছে বলে উল্লেখ করে মরকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জহিরুল ইসলাম বলেন, বরিশালের শিক্ষকরা পাঠদানে খুবই আন্তরিক। যেসব শিক্ষার্থীরা পিছিয়ে থাকে তাদের বিভিন্নভাবে সহায়তা করে এগিয়ে নেয়া হয়। 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বরিশাল বিভাগের উপ-পরিচালক এস এম ফারুক বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার আগে শিক্ষার্থীদের তিনটি মডেল টেস্ট নেয়া হয় যাতে করে তারা কোনো ভীতি ছাড়াই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

বরিশাল শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রসেফর মো. আনোয়ারুল আজিম বলেন, শিক্ষকদের খাতা দেখার পদ্ধতি খুবই মানসম্পন্ন ছিল। শিক্ষক ও শিক্ষার্থীদের সম্মিলিত প্রচেষ্টার ফলেই ভালো ফলাফল হয়েছে।

শিক্ষাবিদ প্রফেসর এম মোয়াজ্জেম হোসেন বলেন, আমরা শুধুমাত্র পাসের সংখ্যা বাড়াতে চাই না, একইসঙ্গে গুণগত মানও বাড়াতে চাই।

বরিশালে প্রাথমিকে ৮ হাজার ৯৪৭ এবং ৮ হাজার ৪৭১জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

Check Also

নতুন বছরের শুরুতে প্রতিবন্ধি জাহাঙ্গীরের পাশে তৌফিক এন্টারপ্রাইজ

আশিকুর রহমান নয়নমাটিরাঙ্গা উপজেলা প্রতিনিধিঃ খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলাধীন এক নং তাইন্দং বাজারের তৌফিক এন্টারপ্রাইজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *