Breaking News
Home / প্রচ্ছদ / গত২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৯২ জন।আরও ১০ জনের মৃত্যু,সর্বমোট আক্রান্ত ২৯৪৮,মৃত্যু ১০১

গত২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৯২ জন।আরও ১০ জনের মৃত্যু,সর্বমোট আক্রান্ত ২৯৪৮,মৃত্যু ১০১

মোঃ আরিফুল ইসলাম স্টাফ রিপোর্টার


এ নিয়ে মোট আ’ক্রা’’’ন্তের সংখ্যা দাঁড়ালো ২৯৪৮ জন। এছাড়া বাংলাদেশে গেল ২৪ ঘণ্টায় করোনা ভাইরাস প্রা’ণ কেড়ে নিয়েছে ১০ জনের। এ নিয়ে দেশে মোট মৃ’’’তের সংখ্যা দাঁড়িয়েছে ১০১ জন।করোনা ভাইরাস নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে শনিবার (২০ এপ্রিল) দুপুরে এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

দেশে গেল ৮ মা’র্চ প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। এরপর বাড়তে থাকে সংক্র’মণ। এই ভাইরাসের সংক্র’মণ এড়াতে বিশ্বের অন্যান্য দেশগু’’লোর মতো বাংলাদেশ সরকারও সাধারণের চলাচল সীমিত করতে নানা পদ’’ক্ষেপ নেয়। এর অংশ হিসেবে বন্ধ ঘোষণা করা হয় সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান। কয়েক দফায় বাড়িয়ে সেই ছুটি এখনও চলছে।

করো’নার নতুন লক্ষণ চোখ লাল হওয়া!- প্রতিদিনই নতুন নতুন লক্ষণ বের হচ্ছে করো’নার। শুকনো কাশি ও প্রচণ্ড জ্বর এবং চরম শ্বা’সক’ষ্ট ছাড়াও পায়ে ক্ষতচিহ্ন, চুলকানি আর অণ্ডকোষে ব্যথাকেও করো’নার লক্ষণ বলা হয়েছিল।

এবার চোখ লাল হওয়াও করো’নার প্রাথমিক লক্ষণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাছাড়া কোনো লক্ষণ দেখা দেয়া ছাড়াও যেকোনো ব্যক্তি করো’নায় আ’ক্রা’ন্ত ‘হতে পারেন বলেও জানিয়েছেন তারা। যু’ক্তরাষ্ট্রের চক্ষুবিজ্ঞান একাডেমি জানিয়েছে, কনজেক্টিভাইটিসও করো’নার প্রাথমিক উপসর্গ ‘হতে পারে।

কিন্তু এটি খুব সংখ্যক রোগীর ক্ষেত্রে দেখা গেছে। তবে মনে রাখতে হবে এটি অ্যালার্জির কারণেও ‘হতে পারে। চলতি মৌসুমে এটি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। চোখ লাল বা গো’লাপি হয়ে যাওয়া, র’ক্তবর্ণ হয়ে যাওয়া, চোখ জ্বলতে থাকা, চোখ থেকে পুঁজ পড়া, চুলকানি সৃষ্টি হওয়া বা পানি পড়াকে কনজেক্টিভাইটিস বলা হয়।

যু’ক্তরাজ্যের ইয়েল মেডিসিনের চক্ষু বিশেষজ্ঞ ডা. ভিসেন্টে ডিয়াজ বলেছেন, ছড়িয়ে পড়া অনেক রোগই চোখকে প্রভাবিত করতে পারে। সাধারণত ফলকুলা কনজেক্টিভাইটিস সৃষ্টি করতে পারে। আম’রা জেনেছি যে কোভিড-১৯ কিছু সংখ্যক লোকের চোখের মধ্যে প্রভাব ফেলতে পারে। চোখে করো’নার লক্ষণ দেখা দিতে পারে।

গবেষকরা বলছেন, ধারণা করা হচ্ছে, চোখ উঠা বা চোখ র’ক্তবর্ণের আকার ধারণ করাও ‘হতে পারে করো’নার লক্ষণ। তবে সবার ক্ষেত্রেই যে এমন টি হবে, তা নয়। অ্যালার্জির কারণেও এটি ঘটতে পারে।

করো’নার জন্ম নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিলেন নোবেল বিজয়ী ভাই’রাসবিদ-চীনের উহান থেকে সারা’বিশ্বে ছড়িয়ে পড়েছে করো’নাভাই’রাস। বিশ্বের ২১০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই প্রা’ণঘা’তী ভাই’রাস। অনেকের মতে, করো’না মানুষের সৃষ্টি। চীনের ল্যাব’ে এই ভাই’রাস তৈরি হয়েছে বলছেন অনেকে।

আবার অনেকেই বলছেন, পৃথিবীর উষ্ণতা বাড়ার কারণে বরফ গলায় এর নিচ হাজার বছর ধরে থাকা ম’রা প্রা’ণীদের দে’হের জীবাণু থেকে এ ভাই’রাসের জন্ম। এবার নতুন তথ্য দিলেন ফ্রান্সের নোবেল বিজয়ী ভাই’রাসবিদ লরেত লুক মন্টেগনিয়ের।

করোনভাই’রাস মানুষের তৈরি এবং তা চীনেই তৈরি হয়েছে। দেশটিতে এইডস রোগের ভ্যাকসিন তৈরি করতে গিয়ে এ ভাই’রাসের সৃষ্টি হয়েছে বলেই মনে করেন তিনি। ফ্রান্সের এক টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

এইডস নিয়ে গবেষণা করায় ২০০৮ সালে যৌ’থভাবে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছিলেন এ বিজ্ঞানী। তিনি বলেন, করো’নার জিনোমে এইচআইভি এবং ম্যালেরিয়া জীবাণুর উপাদানের উপস্থিতি অ’ত্যন্ত স’ন্দে’হ’জনক।

Check Also

ঠাকুরগাঁও জেলার শ্রেষ্ঠ গরু বারাকাত ওজন ১১শ কেজি মূল্য ১৩ লাখ ক্রেতা খুজচ্ছেন খামারি জিল্লুর

গীতি গমন চন্দ্র রায় গীতি,স্টাফ রিপোর্টার ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ৫ নং সৈয়দপুর ইউনিয়নের থুমনিয়া (সাহাপাড়া)গ্রামের রিয়াজুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *