Breaking News
Home / অপরাধ / পুলিশ জানালো ছিনতাই বেড়ে যাওয়ার কারণ

পুলিশ জানালো ছিনতাই বেড়ে যাওয়ার কারণ

মাদকসেবীরা নেশার টাকা জোগাড় করতে রাজধানীতে বেপরোয়া ছিনতাইয়ের সঙ্গে জড়িয়েছে বলে দাবি গোয়েন্দা পুলিশের। রাজধানীর বিভিন্ন বাসস্টেশন থেকে ৫৬ ছিনতাইকারীকে গ্রেফতারের পর ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ কথা জানান ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার আব্দুল বাতেন। এদিকে ছিনতাই ঠেকাতে না পারাটা আইনশৃঙ্খলা বাহিনীর ব্যর্থতা উল্লেখ করে সমাজ বিজ্ঞানীরা বলছেন, মাদকের বিস্তার রোধেও কাজ করতে হবে তাদেরকেই।

সম্প্রতি রাজধানীর দয়াগঞ্জে ছিনতাইয়ের সময় মায়ের কোল থেকে পড়ে মারা যায় শিশু আরাফাত। এই ঘটনার পর টনক নড়ে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর। ঘটনার পর সাঁড়াশি অভিযানে নামে পুলিশ। গ্রেফতার করা হয় ছিনতাইকারী রাজিবকে।

এছাড়া মাস কয়েক ছিনতাইয়ে বাধা দিয়ে গিয়ে হত্যার শিকার হয় এক বিশ্ববিদ্যালয় ছাত্র। পুলিশের পরিসংখ্যান বলছে, গেলো এক মাসে ছিনতাইয়ের ঘটনায় রাজধানীর বিভিন্ন থানায় মামলা হয়েছে ৫৭টি।

হত্যার শিকার হয়েছেন শিশুসহ তিন জন। এছাড়া ছিনতাইকারীদের হাতে আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৭২ জন।

এ অবস্থায় রাজধানীর বিভিন্ন জায়গা থেকে ৫৬ জনকে গ্রেফতারের পর পুলিশ বলছে, মাদকের টাকা জোগাড় করতেই বেপরোয়া ছিনতাইয়ে নামে এক শ্রেণির অপরাধী।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ যুগ্ম কমিশনার মো. আব্দুল বাতেন বলেন, ‘বস্তিটাইপের এলাকায় এরা বসবাস করে। নেশার টাকা জোগাড় করতেই ছিনতাই করে। আমরা স্পটগুলো সনাক্ত করে এদের আটক করেছি।’

সমাজ বিজ্ঞানীদের মতে, কোনো নির্দিষ্ট ধরণের অপরাধ যে কারণেই বাড়ুক তা নির্মূলের দায়িত্ব আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর। সেটি করতে না পারাটা অবশ্যই তাদের ব্যর্থতা।

সমাজ বিজ্ঞানী অধ্যাপক মনিরুল ইসলাম খান বলেন, ‘আইন শৃঙ্খলাবাহিনীর এখন যে প্রযুক্তি আছে, ইনটেলিজেন্স নেটওয়ার্কের মধ্যে দিয়ে তারা যানে কোন এরিয়ায় কি হচ্ছে সুতরাং তাও যদি এরকম ঘটনা ঘটতে থাকে সেটি তাদের ব্যর্থতা।’

সমাজ বিজ্ঞানী অধ্যাপক মনিরুল ইসলাম মতে সমাজে মানুষের নির্ভয় জীবন যাপনের দায়িত্ব আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীকেই নিশ্চিত করতে হবে। একটি কল্যাণমূলক রাষ্ট্রে সেটিই কাম্য।

Check Also

ভালুকায় ভূমিদস্যু মনির বাহিনীর হাত থেকে মুক্তি চাই এলাকাবাসী

ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়নে ভূমিদস্যু মনির হোসেন মনিরবাহিনীর নেতৃত্বে তার সহযোগীদের অত্যাচারে অতিষ্ঠ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *