Breaking News
Home / অপরাধ / ২০০ বিজ্ঞানী চাকরি ছাড়লেন
যুক্তরাষ্ট্র

২০০ বিজ্ঞানী চাকরি ছাড়লেন

 

বিশ্ব পরিবেশ সুরক্ষায় অগ্রণী ভূমিকা রাখা সংস্থা ‘দ্য এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সি (ইপিএ)’ ছেড়ে চলতি বছর দুই শতাধিক বিজ্ঞানী চলে গেছেন। পরিবেশ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গৃহীত নীতিতে অসন্তোষ-হতাশার জেরে ও তাঁর নেতিবাচক পরিবেশ নীতির প্রতিবাদেই এতসংখ্যক বিজ্ঞানী সংস্থাটি ত্যাগ করেন।

গত জানুয়ারিতে ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ ও স্কট প্রুইটকে ইপিএর প্রশাসকের দায়িত্ব দেওয়ার পর সংস্থাটি ছেড়ে গেছেন ওই দুই শতাধিক বিজ্ঞানী ছাড়াও ৭০০-এর বেশি কর্মী। জলবায়ু পরিবর্তনে মানুষের কর্মকাণ্ডের যে বিরাট প্রভাব রয়েছে, তা অস্বীকার করে থাকেন প্রুইট। ইপিএর দায়িত্ব গ্রহণের পর এ সংস্থাকে নানা আইনি ঝামেলাতেও জড়িয়েছেন তিনি।

বিজ্ঞানী ও পরিবেশকর্মীর ইপিএ ছেড়ে চলে যাওয়া প্রসঙ্গে টাইমস বলেছে, সংস্থাটির কর্মীরা বলছেন, এই বিজ্ঞানীদের চলে যাওয়ার সঙ্গে এ সংস্থা থেকে বায়ু ও পানি রক্ষায় দশকের পর দশক ধরে অর্জিত জ্ঞানের এক সমৃদ্ধ ভান্ডারও বিদায় নিয়েছে।

Check Also

ঠাকুরগাঁওয়ের কৃতি সন্তান ড.আনোয়ার খসরু বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে

অন্তর্জাতিক সংস্থা আলপার-ডগার (এডি) বৈজ্ঞানিক সূচক এর বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *