Breaking News
Home / আন্তর্জাতিক / বরিশাল বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাস সচেতনতামূলক সেমিনার

বরিশাল বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাস সচেতনতামূলক সেমিনার

আকরাম খান ইমন, ববি প্রতিনিধি:

বরিশাল বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাসের সাম্প্রতিক প্রাদুর্ভাব সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২৩ ফেব্রুয়ারি রবিবার বিকাল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স সেন্টারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। বিভাগের চেয়ারম্যান ড. রেহেনা পারভীনের সভাপতিত্বে সেমিনারে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন গোপালগঞ্জ শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের অনুজীব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা: রাফি উদ্দীন আহমেদ। প্রধান বক্তা করোনা ভাইরাসের সাম্প্রতিক প্রাদুর্ভাব সম্পর্কে বলেন, এ ভাইরাসটি অনেক পুরনো। সর্বপ্রথম ২০০২ সালে বিশ্বে প্রথম এ ভাইরাসের অস্তিত্ব পরিলক্ষিত হয়। শুরুতে এটি প্রাথমিক পর্যায়ে থাকলেও সাম্প্রতিক সময়ে এর সংক্রমন ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। বিশ্বে এখন পর্যন্ত এ ভাইরাসের কোন প্রতিশোধক আবিষ্কার করা সম্ভব হয়নি। আর আমাদের দেশকে এ ভাইরাসের প্রাদুর্ভাব থেকে মুক্ত রাখতে হলে নিজেদেরকে সচেতন হতে হবে এবং অন্যকেও সচেতন করতে হবে। এক্ষেত্রে আমাদের সবসময় পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে। বিশেষ করে বাহিরে বের হওয়ার আগে মাস্ক পরিধান করতে হবে, হাঁচি কাশির সময়ে রুমাল অথবা টিস্যু ব্যবহার করতে হবে, কোন কিছু খাবার পূর্বে সাবান দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে এবং পরিধেয় কাপড় সবসময় পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। যদি কোন ব্যক্তি এ ভাইরাসে আক্রান্ত হয় তাকে স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। একইসাথে বন্য প্রাণীসহ পোষাপ্রাণীদের সংস্পর্শ থেকে দুরে থাকতে হবে। যেহেতু এ রোগের কোন প্রতিশোধক নেই তাই একমাত্র সচেতনতাই পারে আমাদেরকে এ ভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষা করতে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। বিশেষ অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মুহসিন উদ্দীন। এসময় অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষকমন্ডলীসহ প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Check Also

যুক্তরাজ্যের দিকে তাকিয়ে আছে বিশ্ব

আন্তর্জাতি ডেস্ক: করোনাভাইরাস (কোভিড-১৯) রোগীদের ক্ষেত্রে দামে সস্তা ও সহজলভ্য স্টেরয়েড ডেক্সামেথাসনের ব্যবহারের বিষয়ে নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *