Breaking News
Home / আন্তর্জাতিক / দিনাজপুরে কেক কেটে উৎযাপন করা হয় বি.পি এর ১৬৩ তম জন্ম বার্ষিকী

দিনাজপুরে কেক কেটে উৎযাপন করা হয় বি.পি এর ১৬৩ তম জন্ম বার্ষিকী

মোঃ মঈন উদ্দীন চিশতী, দিনাজপুর :         

স্কাউট একটি আন্তর্জাতিক, বিশ্ব ভ্রাতৃত্বমূলক অরাজনৈতিক, ধর্মনিরপেক্ষ ও স্বেচ্ছাসেবামূলক সংগঠন। বন্ধুত্বের মাধ্যমে সেবা প্রদানের জন্য বহুল জনপ্রিয় সংগঠন এটি। ১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন স্কাউট আন্দোলনের জনক রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল। তবে স্কাউট সদস্যদের কাছে তিনি বিপি নামেই অধিক পরিচিত। সাধারণত ৬ থেকে ২৫ বছর বয়সী শিশু, কিশোর ও যুবকদের নিয়ে গঠিত হয় এই সংগঠন। যুবসমাজের নৈতিকতার উন্নতি সাধন, দক্ষ জনশক্তি গঠন, নেতৃত্বের যোগ্যতা তৈরি, সুপ্ত প্রতিভার বিকাশে এটি একটি স্বতন্ত্র শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা পালন করে আসছে। বর্তমানে প্রায় সকল দেশেই স্কাউট আন্দোলন চলছে। সারা বিশ্বের স্কাউটরা বিভিন্ন ক্রান্তিকালে সম্পূর্ণ নিঃস্বার্থভাবে মানবতার সেবায় নিজেকে সমর্পণ করে চলেছে। বাংলাদেশেও স্কাউট কার্যক্রম দুর্বার গতিতে এগিয়ে চলছে।স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েল কর্মজীবনে সেনা কর্মকর্তা ছিলেন। ১৮৯৯ সালে দক্ষিণ আফ্রিকার ক্ষুদ্র সীমান্ত শহর ম্যাফেকিংয়ে তিনি ২১৭ দিন বুয়রদের দ্বারা অবরুদ্ধ ছিলেন। এসময় তিনি ছোট-ছোট ছেলেমেয়েদের দলে দলে বিভক্ত করে শত্রুপক্ষের দুর্গে দুর্গে সংবাদ আদান-প্রদানের কাজে ব্যবহার করেছিলেন এবং তারা অত্যন্ত সফলতার সাথে সে কাজ সম্পন্ন করতে পেরেছিল। তখন ব্যাডেন পাওয়েল পরিকল্পনা করলেন এইসব ছেলেমেয়েদের সংঘবদ্ধ করতে পারলে বিভিন্ন সামাজিক কার্যক্রমেও তারা সফলভাবে অংশগ্রহণ করতে পারবে। এ চিন্তা থেকে ১৯০৭ সালে ইংল্যান্ডের ব্রাউন্সি দ্বীপে ব্যাডেন পাওয়েল মাত্র ২০ জন বালক নিয়ে স্কাউট আন্দোলন শুরু করেন। কালক্রমে তা সামাজিক আন্দোলনে রূপ নিয়ে ইংল্যান্ড ও আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।শিশু-কিশোর ও যুবকদেরকে সৃষ্টিকর্তা ও দেশের প্রতি আনুগত্য ও আত্ম-নির্ভরশীলতার শিক্ষা দিয়ে গড়ে তোলা এই আন্দোলনের অন্যতম উদ্দেশ্য। ৬ থেকে ১১ বছর বয়সীদের নিয়ে কাব স্কাউট যাদের মূলমন্ত্র যথাসাধ্য চেষ্টা করা, ১২ থেকে ১৬ বছর বয়সীদের নিয়ে স্কাউট যার মূলমন্ত্র সদা প্রস্তুত আর সেবার মূলমন্ত্র নিয়ে ১৭ থেকে ২৫ বছর বয়সীদের নিয়ে রোভার স্কাউট স্তর গঠিত। নিরক্ষরদের অক্ষরজ্ঞান প্রদান, বৃক্ষরোপণ, টিকাদান, স্যানিটেশন ও পরিবেশ সংরক্ষণ কর্মসূচি, জ্বালানি-সাশ্রয়ী চুলা নির্মাণ, বন্যা বা বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে স্কাউট সদস্যদের কার্যক্রম সকল মানুষ শ্রদ্ধার সাথে স্মরণ করে। এছাড়াও নিরাপদ সড়ক ব্যবস্থাপনায় স্কাউট সদস্যদের দক্ষতা সকলকে অভিভূত করেছে। স্কাউট সদস্যরা দেশে-বিদেশে বিভিন্ন উদ্ভাবনী ও জনহিতকর কার্যক্রমের মাধ্যমে বিশ্বের বুকে বাংলাদেশের নাম উজ্জ্বল করেছে।১৯৪১ সালের ৮ই জানুয়ারি তার ৮৪ তম জন্মদিনের কয়েকদিন পূর্বেই স্কাউট আন্দোলনের জনক  বি.পি এই পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে চলে যান।এ ভাবেই আস্তে আস্তে সারা বিশ্বে স্কাউট আন্দোলন ছড়িয়ে পরে। বর্তমানে ১৬৯ টি দেশে স্কাউট আন্দোলন বিদ্যমান রয়েছে। এই ১৬৯টি দেশে ২২ শে ফেব্রুয়ারীকে বি.পি এর জন্ম বার্ষিকী দিবস হিসেবে পালন করা হয় ।

 দিনাজপুরের গোর এ শহীদ বড়ময়দানের মাঠ পরিষ্কার পরিচ্ছন্ন

২২ ফেব্রুয়ারী ২০২০ ইং রোজ শনিবার দিনাজপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ (কাঞ্চন ১) এ আনুষ্ঠানিক ভাবে কেক কেটে ও  দিনাজপুরের গোর এ শহীদ বড়ময়দানের মাঠ পরিষ্কার পরিচ্ছন্নের মধ্যদিয়ে উৎযাপন করা হয় বি.পি এর ১৬৩ তম জন্ম বার্ষিকী। 

এ সময় উপস্থিত ছিলেন,মোঃ মাহমুদুল আলম- জেলা প্রশাসক দিনাজপুর, মোঃ সানিউউল হক -অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আই সি টি দিনাজপুর, এইচ এস এম মাগফুরুল হাসান আব্বাসী উপেজলা নির্বহী অফিসার সদর, দিনাজপুর, মোঃ আব্দুর রশিদ – উপ পরিচালক বাংলাদেশ স্কাউটস দিনাজপুর অঞ্চল, মোঃ মাতলুবুল মামুন  -কমিশনার বাংলাদেশ স্কাউটস দিনাজপুর জেলা, মোঃ আনিসুজ্জামান মিলন – সম্পাদক বাংলাদেশ স্কাউটস দিনাজপুর জেলা,  মোঃ মোজাহার আলী কোষাধ্যক্ষ দিনাজপুর জেলা রোভার,  মোঃ লোকমান হাকিম সদস্য বাংলাদেশ স্কাউটস দিনাজপুর অঞ্চল, মোঃ  আক্রাম আলী সহ সভাপতি বাংলাদেশ স্কাউটস দিনাজপুর জেলা, মোঃ মশিউর রহমান সাবেক সম্পাদক বাংলাদেশ স্কাউটস দিনাজপুর জেলা সহ স্কাউট ও জেলা রোভারের   সদস্যবৃন্দ। 

Check Also

নির্বাচনী প্রচারণার শেষ দিনে……..

।। নিজস্ব প্রতিবেদক।। আসন্ন পৌরসভা নির্বাচনে চতুর্থ ধাপে ১৪ ই ফেব্রুয়ারী নরসিংদী ও মাধবদী পৌরসভা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *