Breaking News
Home / প্রচ্ছদ / বরিশাল বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত মাতৃভাষা দিবস

বরিশাল বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত মাতৃভাষা দিবস

আকরাম খান ইমন, ববি প্রতিনিধি

যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস ২০২০ পালিত হয়েছে। শহীদদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসার নিদর্শনস্বরূপে আজ শুক্রবার (২১শে ফেব্রুয়ারি) সূর্যদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অর্ধনমিত অবস্তায় জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তলন করা হয়।

ভাষা শহীদের স্মরণে সকাল ৯ টায় বরিশাল বিশ্ববিদ্যালয় এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো.ছাদেকুল আরেফিন এর নেতৃত্বে ক্যাম্পাস ও ক্যাম্পাস সংলগ্ন বরিশাল-পটুয়াখালী মহাসড়ক ও ভোলা রোড হয়ে টি এস সি’র সামনে দিয়ে শোক র‍্যালি কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ করেন। এতে অংশগ্রহন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অঙ্গসংগঠন।

সকাল ৯:‌৩০ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে প্রথমে মাননীয় উপাচার্য পুষ্পস্তবক অর্পন করেন তারপর পর্যায়ক্রমে, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, বরিশাল বিশ্ববিদ্যালয়, সেক্টর কমান্ডার’স ফোরাম মুক্তিযুদ্ধ একাত্তর, বরিশাল বিশ্ববিদ্যাল অফিসার্স এসোসিয়েশন, বঙ্গবন্ধু হল,শেরে বাংলা হল, শেখ হাসিনা হল, গ্রেড ১১-১৬ কল্যান পরিষদ, গ্রেড ১৭-২০ কল্যান পরিষদ এর সদস্যগণ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর বিশ্ববিদ্যালয় এর ২৪ টি বিভাগের চেয়ারম্যান এর নেতৃত্বে পর্যায়ক্রমে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা পুষ্পস্তবক অর্পন করেন। পরে বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গুলো ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন।

এরপরে সকাল ১১:০০ টায় বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা মিলনায়তনে শিক্ষক সমিতির উদ্যোগে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো ছাদেকুল আরেফিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্তিত ছিলেন একজন জীবন্ত কিংবদন্তি ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা মো. ইউসুফ (কালু)। এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উক্ত আলোচনা সভায় ভাষা শহীদদের গভীর শ্রদ্ধায় স্বরণ করেন মাননীয় উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, পৃথিবী থেকে প্রায় অনেক ভাষা হারিয়ে গেছে। বাংলা ভাষার অনেক শব্দ হারিয়ে যাচ্ছে তাই বাংলা ভাষার শুদ্ধ চর্চা করতে হবে। বাংলা ভাষাকে বিশ্বের দরবারে শক্তিশালী ভাষা হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষক, শিক্ষার্থীদের ভাষার সঠিক ব্যবহার সম্পর্কে সচেতন থাকতে বলেন। তিনি বাংলা ভাষাকে সম্প্রসারিত করার লক্ষ্যে তরুন প্রজন্মকে ভূমিকা রাখার আহ্বান জানান।

ভাষা সৈনিক বীর মুক্তিযোদ্ধা মো. ইউসুফ(কালু) ১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ সম্পর্কে তার বাস্তব অভিজ্ঞতা তুলে ধরে বলেন, বাংলা ভাষাকে আমাদের মন থেকে ধারন করতে হবে। অনেক কষ্টের বিনিময়ে এ ভাষা অর্জিত হয়েছে। তাই এ ভাষা আমাদের গর্ভ এবং তাকে অতিথি হিসেবে নিয়ে আসার জন্য বরিশাল বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানান।

Check Also

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ১ অসহায় বুদ্ধি প্রতিবন্ধি চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবর আবেদন

গীতি গমন চন্দ্র রায় গীতি, স্টাফ রিপোর্টার: ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার পীরগঞ্জ পৌরসভার ভাকুরা গ্রামের ৮ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *