Breaking News
Home / প্রচ্ছদ / টেলিভিশন নাট্যকার সংঘ’র প্রচার ও প্রকাশনা সম্পাদক হলেন রিজভী

টেলিভিশন নাট্যকার সংঘ’র প্রচার ও প্রকাশনা সম্পাদক হলেন রিজভী

এজি লাভলু, স্টাফ রিপোর্টার: টেলিভিশন নাট্যকার সংঘের দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হলো গত ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে। এদিন সাধারণ সভা শেষে উপস্থিত নাট্যকারদের সর্বসম্মতিক্রমে মাসুম রেজাকে সভাপতি ও এজাজ মুননাকে সাধারণ সম্পাদক করে ২০২০-২০২১ সালের জন্য ১৯ সদস্যের নতুন কমিটি গঠন করা হয়। নতুন কমিটিতে প্রচার ও প্রকাশনা সম্পাদকের দায়িত্ব পেয়েছেন নাট্যকার রেজাউর রহমান রিজভী।

এ প্রসঙ্গে রিজভী বলেন, ২০১৬ সালে পুনরায় যখন টেলিভিশন নাট্যকার সংঘ যাত্রা শুরু করে সে সময় থেকেই আমি সংগঠনটির কার্যনির্বাহী কমিটিতে রয়েছি। টেলিভিশন নাট্যকার সংঘের ২০১৬-২০১৭ সালের কমিটিতে প্রকাশনা সম্পাদক ও ২০১৮-২০১৯ সালের কমিটিতে প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করেছি। এবার সাধারণ সভায় দুটি পদকে একিভূত করে প্রচার ও প্রকাশনা সম্পাদক করা হয়েছে। আর একিভূত পদে প্রথমবারের মতো আমাকে দায়িত্ব দেয়া হয়েছে। বিষয়টি আমার জন্য অত্যন্ত সম্মানের। এজন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি সংগঠনের সকল নাট্যকারদের প্রতি, কারণ তাদের সকলের সমর্থনেই ২০১৬ থেকে টেলিভিশন নাট্যকার সংঘের কার্যনির্বাহী কমিটিতে আমি দায়িত্ব পালন করছি।

রিজভী আরো বলেন, বিগত বছরগুলোতে টেলিভিশন নাট্যকার সংঘের অর্জন কম নয়। এগুলোর মধ্যে অন্যতম- নাটক রচনাশৈলী কোর্স, সংগঠনের নিজস্ব কার্যালয় স্থাপন, মিডিয়ার চলমান সংকটে নাট্যকার সংঘের জোড়ালো ভূমিকা, স্ক্রিপ্ট ব্যাংক প্রতিষ্ঠা, সমাজসেবা অধিদপ্তর থেকে নিবন্ধন গ্রহণ প্রভৃতি। আগামীতে টেলিভিশন নাট্যকার সংঘ আরো নতুন নতুন কার্যক্রম নিয়ে এগিয়ে যাবে রিজভী আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, ২০১৩ সালে আরটিভিতে রিজভীর লেখা “মাকড়শা-দ্য স্পাইডার” ধারাবাহিক নাটকটি প্রচারের মাধ্যমে নাট্যকার হিসেবে রিজভীর যাত্রা শুরু হয়। এরপর থেকে রিজভীর লেখা বেশ কিছু খন্ড ও ধারাবাহিক নাটক বিভিন্ন সময় বিভিন্ন চ্যানেলে প্রচারিত হয়েছে।

এগুলোর মধ্যে যে নাটকটির কথা বিশেষ ভাবে উল্লেখযোগ্য সেটি হলো, ২০১৫ সালে একুশে টিভিতে ঈদুল ফিতরে প্রচারিত হয় রিজভীর লেখা ৬ পর্বের বিশেষ ধারাবাহিক নাটক “শেষ অধ্যায়”। এবারের একুশে গ্রন্থমেলায় “শেষ অধ্যায়” নাটকটি বই আকারে প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স। এছাড়া গত বছরের গ্রন্থমেলায় দোয়েল প্রকাশনী থেকে প্রকাশিত হয় রিজভীর লেখা প্রথম নাটকের বই “তিনটি টেলিভিশন নাটক”।

বর্তমানে টেলিভিশন চ্যানেল ছাড়াও ইউটিউবের জন্য নাটক ও স্বল্পদৈর্ঘ চলচ্চিত্রের স্ক্রিপ্ট লিখছেন রিজভী। সম্প্রতি তিনি শুরু করেছেন কবি সাজু আহমেদের ১০টি কবিতা থেকে নাট্যরূপ দেবার কাজ। আমিনুর রহমানের প্রযোজনায় চলচ্চিত্রগুলো পরিচালনা করবেন আহমেদ সাব্বির রোমিও।

Check Also

রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে নিহত ১

সুজন রাজশাহী প্রতিনিধি: রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তি নিহত হয়েছেন। শুক্রবার সকাল সাড়ে ১০টার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *