Breaking News
Home / প্রচ্ছদ / ঠাকুরগাঁওয়ে সরস্বতী প্রতিমা তৈরিতে – ব্যাস্ত কারিগরেরা

ঠাকুরগাঁওয়ে সরস্বতী প্রতিমা তৈরিতে – ব্যাস্ত কারিগরেরা

গীতি গমন চন্দ্র রায় গীতি।। স্টাফ রিপোর্টার।।বাংলাদেশের উত্তর বঙ্গে অবস্থিত ঠাকুরগাঁও জেলা সদর,পীরগঞ্জ,রানীশনকৈল, হরিপুর, বালিয়াডঙ্গী এই ৫ উপজেলায় আগামী ২৯ শে জানুয়ারী সরস্বতী পূজা শুরুতে ঘোট স্থাপন ৩০ জানুয়ারি পূর্নাঙ্গ পুজা ও ভোগ বিতরণ অনুষ্ঠিত হব।
প্রতি বছরই উৎসব মূখর পরিবেশে হিন্দু ধর্মালম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব সরস্বতী পূজার এখন আর কয়েকদিন বাকি। আগামী ৩০ জানুয়ারী ২০২০ বাণী অর্চনায় উদ্যাপতি হবে সরস্বতী পূজা। এ পূজা উপলক্ষে হিন্দু ধর্মালম্বী ও ছাত্র/ছাত্রীদের মাঝে এখন উৎসবের আমেজ বিরাজ করছে।এদিকে, সরস্বতী পূজাকে কেন্দ্র করে ঠাকুরগাঁও শহরের গোবিন্দ জিউ মন্দিরপাড়া,দূর্গাবাড়ী হলপাড়া, শান্তিনগর,আশ্রমপাড়া, কালিবাড়ি মন্দিরসহ বেশ কয়েকটি মন্দিরে প্রতিমা তৈরির কাজ চলছে। পূজার এই আগ মুহূর্তে এসে এখন দিন-রাত প্রতিমা তৈরি ব্যাস্ত সময় পার করছেন ঠাকুরগাঁওয়ের কারিগর ও প্রতিমা শিল্পীরা। রং দেয়া শেষে প্রতিমায় পোষাক পরিচ্ছদ ও অলংকার পড়িয়ে দৃষ্টি আকর্ষণ করা হবে।
গোবিন্দ জিউ প্রতিমা শিল্পী ফনি ভূষন রায় জানান, সরস্বতী পূজা উপলক্ষে তারা অন্তত শহরের বিভিন্ন মন্দির ও আশ্রমে প্রতিমা তৈরির কাজ করছেন। হমালয়ের প্রচন্ড শীতকে উপেক্ষা করে প্রতিদিন সকাল থেকে মধ্যরাত পর্যন্ত প্রতিমা তৈরি ও রং করায় ব্যাস্ত সময় পার করছেন শিল্পীরা। কাজের ফাকে শ্বাস ফেলারও সময় নেই তাদের। সরস্বতী দেবীর প্রতিটি প্রতিমা সর্ব নিম্ন এক হাজার থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে বলে সাংবাদিক কে জানান।

অন্যদিকে বিদ্যা দেবী সরস্বতীর আগমনের আনন্দে আত্মহারা হিন্দু সম্প্রদায়ের কয়েকজন ভক্ত গৌতম রায়,মনিদত্ত রায়,অশেষ রায় প্রফুল্ল কুমার,পুলিন ভট্টাচার্য বলেন প্রতিবছরেই আমরা সরস্বতী দেবীর কাছে বিদ্যার জন্য প্রার্থনা করে থাকি আন্তরিকতার পুজো উৎসব অনুষ্ঠান করে থাকি এবারও আমরা দেবীর কাছে বিদ্যা ও দেশ-জাতির মঙ্গল কামনা করে প্রার্থনা করবো। সরস্বতী পূজা উপলক্ষে জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ও ঠাকুরগাঁও সদর উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো জানান, জেলা শহর ব্যাতীত বিভিন্ন পূজার মন্ডপে শান্তি শৃঙ্খলার মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে। আমরা আশা করছি কোনো ধরণের বাধা-বিপত্তি ছাড়াই শান্তিপূর্ণভাবে জাকজমক পরিবেশে পূজা সম্পন্ন হবে।অন্যদিকে সরস্বতী পূজাকে কেন্দ্র করে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ঠাকুরগাঁওয়ের সকল এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

Check Also

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে অগ্নিকান্ডে ১টি বাড়ি ভস্মীভূত

গীতি গমন চন্দ্র রায় গীতি, স্টাফ রিপোর্টার: ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ গতকাল রাত ১০/১১ ঘটিকার সময় হঠাৎ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *