Home / ক্যাম্পাস / জাতীয় জীবপ্রযুক্তি মেলা-২০১৯ শুরু আগামীকাল

জাতীয় জীবপ্রযুক্তি মেলা-২০১৯ শুরু আগামীকাল

ক্রাইম রিপোর্ট ডেস্ক

আগামী ১৮ ও ১৯ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটারে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় জৈবপ্রযুক্তি মেলা-২০১৯।

মেলায় বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগীদের জন্য মেলায় স্টল বরাদ্দ থাকছে। এ ছাড়াও পোস্টার ডিজাইন প্রতিযোগিতা ও থ্রি মিনিটস থিসিস প্রেজেন্টেশন (3MT) প্রতিযোগিতার আয়োজন থাকছে মূল আকর্ষণ হিসেবে।

দৈনিক অধিকারের পাঠকদের জন্যে মেলায় আয়োজিত প্রতিযোগিতাগুলোর বিস্তারিত বিষয়াদি তুলে ধরা হলো-

স্টল বরাদ্দ : মেলায় জীবপ্রযুক্তি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের স্টলে তাদের প্রদর্শনীবস্তু ও তথ্যাদি উপস্থাপন করতে পারবেন। লিফলেট, ব্রশিউর, পোস্টার, পণ্য (যেমন: টিস্যু কালচারের মাধ্যমে উৎপাদিত চারা, শিল্পে ব্যবহৃত বিভিন্ন ধরনের বায়োকেমিক্যালস, প্রোবায়োটিকস, ফিশ ফিড, অ্যানিমেল ফিড, জীবপ্রযুক্তির মাধ্যমে উৎপাদিত খাদ্য ও পানীয়, ডায়াগনস্টিক কিট, ওষুধ, প্রতিষেধক ইত্যাদি) জীবপ্রযুক্তি গবেষণায় ব্যবহৃত যন্ত্রপাতি (ছোট আকৃতির), কেমিক্যালস ও ব্যবহার্য সামগ্রী, পুস্তক, জীবপ্রযুক্তির সঙ্গে সংশ্লিষ্ট সেবা প্রদান ইত্যাদি বিষয়ে প্রচারণা ও প্রদর্শন করা যাবে।

মেলায় ১টি প্রিফেব্রিকেটেড স্টল (৮ ফুট × ৮ ফুট), ১টি টেবিল, ২টি চেয়ার, বৈদ্যুতিক সংযোগ, লাইট, ওয়েস্ট বিন মেলা আয়োজকদের পক্ষ হতে সরবরাহ করা হবে। এ জন্য কোনো ফি প্রদান করতে হবে না। স্টলের মধ্যে অভ্যন্তরীণ সাজসজ্জা নিজ দায়িত্বে করতে হবে।

পোস্টার ডিজাইন প্রতিযোগিতা : জীবপ্রযুক্তি বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে যেকোনো বাংলা ডায়ালগসহ পোস্টার ডিজাইন করতে হবে। ডায়ালগের সঙ্গে সংশ্লিষ্ট ছবি, কার্টুন, ইত্যাদি ব্যবহার করা যাবে। গ্রাফিক্স ডিজাইন, হাতে অঙ্কিত অথবা কাগজ কেটে যেকোনোভাবে পোস্টার প্রস্তুত করা যাবে।
পোস্টার সাইজ: উচ্চতা- ৩০ইঞ্চি এবং চওড়া- ২০ ইঞ্চি।
অংশগ্রহণকারী: জীবপ্রযুক্তি বিষয়ে অধ্যয়নরত ছাত্রছাত্রী

বিজয়ীদের জন্য আকর্ষণীয় পুরস্কার, ক্রেস্ট ও সাটিফিকেট প্রদান করা হবে। এছাড়া চুড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকলকে সাটিফিকেট প্রদান করা হবে।

থ্রি মিনিটস থিসিস প্রেজেন্টেশন : এটি গবেষণা সম্পর্কিত একটি প্রতিযোগিতা। একজন প্রতিযোগী তার গবেষণার তাৎপর্য নিয়ে ৩ মিনিট কথা বলার সুযোগ পাবে।

ঘুরে আসতে পারেন একা কিংবা পরিবার নিয়ে। আপনিও অংশ নিতে পারেন যদি আগ্রহী হন। বিস্তারিত জানা যাবে ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির ওয়েবসাইটে

Check Also

ডিমলায় চেয়ারম্যানের চেষ্টায় পানি বন্দি থেকে বেঁচে গেল হাজারো পরিবার

হাছানুর রহমান -স্টাফ রিপোটারঃ নীলফামারী ডিমলা উপজেলা ৭নং খালিশা চাপানী ইউনিয়ন ১নং ওয়ার্ড ছোটখাতা মধ্য-পাড়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *