Breaking News
Home / ক্যাম্পাস / ছাত্ররাজনীতি ছিল ও থাকবে: ভিপি নুর

ছাত্ররাজনীতি ছিল ও থাকবে: ভিপি নুর

অনলাইন ডেস্ক

ছাত্ররাজনীতি নয় বরং এর নামে সন্ত্রাসী কার্যক্রম বন্ধের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) নুরুল হক নুর।

শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানিয়ে বুয়েটছাত্র আবরার হত্যাকাণ্ডের ইস্যু তুলে আরও ৫ দফা দাবি জানান তিনি।

তিনি বলেন, দলীয় লেজুড়বৃত্তির কারণে ছাত্র রাজনীতির এই অবস্থা, তাছাড়া হল প্রশাসনের দায়িত্ব অবহেলার কারণেও স্বেচ্ছাচারিতা তৈরি হয়েছে। বুয়েটের শিক্ষার্থীরা শুধু সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন। তারা আসলে সন্ত্রাসী ছাত্রসংগঠনের রাজনীতি বন্ধের দাবি তুলেছেন।

নুর বলেন, ছাত্ররাজনীতি সব দেশেই আছে, সব প্রতিষ্ঠানেই ছিল, আছে ও থাকবে। সুস্থধারার মেধাভিত্তিক ছাত্রনেতৃত্ব সৃষ্টির জন্য সব কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচন চালু করতে হবে।

তিনি আরও বলেন, এ ধরনের হত্যাকাণ্ড এবং শিক্ষপ্রতিষ্ঠানগুলোতে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনের যে দখলদারি, সন্ত্রাসী কার্যক্রম ও আধিপত্য বিস্তারের ধারা বন্ধ হোক এবং শিক্ষাপ্রতিষ্ঠানে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা হোক।

নুরের ৫ দফা দাবি হলো- আবরার হত্যাকাণ্ডসহ সকল ছাত্র হত্যার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে সম্পাদন; নিরাপদ ও গণতান্ত্রিক ক্যাম্পাস বিনির্মাণে হলে হলে গণরুম, গেস্টরুম ও ছাত্র সংগঠনের দখলদারিত্ব বন্ধ করে প্রশাসনের মাধ্যমে প্রথম বর্ষ থেকে সিট বন্টনের ব্যবস্থা করা; সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্র সংসদ নির্বাচন; ভারতের সঙ্গে করা সকল স্বার্থবিরোধী চুক্তি অনতিবিলম্বে বাতিল এবং শিক্ষার্থীবান্ধব প্রশাসন নিশ্চিতকরণে উপাচার্যসহ সকল গুরুত্বপূর্ণ পদে দলনিরপেক্ষ ব্যক্তিদের নিয়োগ দিয়ে প্রশাসনকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখা।

সংবাদ সম্মেলন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম-আহ্বায়ক রাশেদ খান, ফারুক হাসান, ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Check Also

ইকবাল হোসেনকে কেন সাধারন সম্পাদক হিসেবে প্রয়োজন

এস.এম রুবেল আকনদ: মোঃ ইকবাল হোসেন, তিনি ত্রিশাল উপজেলা আওয়ামী লীগের একজন শক্তিশালী ও ত্যাগী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *