Breaking News
Home / জাতীয় / শিক্ষার্থীদের সঙ্গে খিচুড়ি খেলেন শিক্ষামন্ত্রী

শিক্ষার্থীদের সঙ্গে খিচুড়ি খেলেন শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষা উন্নয়নে সরকার কোন আপস করবে না। এ ক্ষেত্রে যত সমস্যা-সংকট আছে সব অগ্রাধিকার ভিত্তিতে সমাধান করা হচ্ছে। দু’একটি বিশ্ববিদ্যালয়ে যে সমস্যা চলছে তা অচিরেই নিরসন হবে। সারা দেশের শিক্ষক সংকট দূর করা হচ্ছে। কেবল শিক্ষার প্রসার নয়, গুণগত শিক্ষা নিশ্চিতে সরকার কাজ করছে।

শিক্ষামন্ত্রী রবিবার সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে মিড ডে মিল কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। এই অনুষ্ঠান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষামন্ত্রী সিলেট বিভাগের চার জেলায় নতুন ১৪টি মাধ্যমিক বিদ্যালয়ে মিড ডে মিল কার্যক্রম উদ্বোধন করেন। অনুষ্ঠানে শিক্ষার্থীদের সঙ্গে বসে খিচুড়ি ও ডিম দিয়ে তাদের মিড ডে মিল খান শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী।

এর মধ্যে রয়েছে সিলেট জেলার ২টি, সুনামগঞ্জের ৫টি, মৌলভীবাজারের ৩টি ও হবিগঞ্জের ৪টি মাধ্যমিক বিদ্যালয়। এ নিয়ে সিলেট বিভাগের ৪ জেলায় মোট ৬২২টি বিদ্যালয়ে মিড ডে মিল চালু হলো। এই বিদ্যালয়গুলোতে মোট শিক্ষার্থী রয়েছে ২ লাখ ৭০ হাজার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। সভাপতিত্ব করেন অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ বাবলী পুরকায়স্থ।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমাদের সন্তানদের শিক্ষার পাশাপাশি পুষ্টির বিষয়েও নজর দিতে হবে। তারা সারা দিন বিদ্যালয়ে যাতে অভুক্ত না থাকে, সেই চিন্তা থেকে মিড ডে মিল চালু করা হয়েছে। পর্যায়ক্রমে দেশের সব বিদ্যালয় এই কর্মসূচির আওতায় আসবে।

তিনি বলেন, বিদ্যালয়ের পাশে স্বাস্থ্যসম্মত উপায়ে খাবার রান্না ও পরিবেশনের ব্যবস্থা করা হচ্ছে। এ ক্ষেত্রে তিনি বিদ্যালয়ের শিক্ষক, অভিভাবক ও স্থানীয় বিশিষ্টজনকে আন্তরিকভাবে সহযোগিতার আহবান জানান।

অনুষ্ঠান শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বিদ্যালয় পরিচালনা কমিটিতে অন্তর্ভুক্ত হতে উচ্চ মাধ্যমিক পাস হতে হবে- এ রকম কোন সিদ্ধান্ত এখনো হয়নি। এটা নিয়ে আলোচনা চলছে। আরেক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, কেবল চা শ্রমিকদের সন্তান নয়, সারা দেশে পিছিয়ে পড়া সব জনগোষ্ঠীর সন্তানের শিক্ষা নিশ্চিতে সরকার কাজ করছে। তিনি বলেন, যেসব চা বাগানে বিদ্যালয় নেই, সেখানে শিগগিরই বিদ্যালয় প্রতিষ্ঠা করতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। এই নির্দেশনার আলোকে কাজ চলছে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, দেশে শিক্ষাক্ষেত্রে বিপ্লব চলছে। সরকার শিক্ষার জন্য সবকিছু করছে। এখন শিক্ষা প্রসারের পাশাপাশি শিক্ষার মান নিশ্চিতে জোর দেওয়া হয়েছে। যাতে আমাদের ছেলে-মেয়েদের মেধার যথাযথ বিকাশ হয়। তারা ভবিষ্যতের যোগ্য নাগরিক হয়ে গড়ে উঠতে পারে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, শিক্ষাসচিব সোহরাব হোসেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী প্রমুখ।

Check Also

ধামরাইয়ে ৩শত পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করলেন উপজেলা চেয়ারম্যান

মোঃ বুলবুল খান পলাশ, ধামরাই (ঢাকা) প্রতিনিধিঃ-ঢাকার ধামরাইয়ে নিজ ব্যক্তিগত তহবিল থেকে করোনাকালীন সময়ে পৌর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *