Breaking News
Home / অপরাধ / আইন ও আদালত / মীরসরাইয়ে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত

মীরসরাইয়ে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত

এম জাবেদ হোসাইন ( মীরসরাই প্রতিনিধি)

আজ থেকে শুরু ‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ’ ১-৭ আগষ্ট ২০১৯। বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে মীরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ০১আগষ্ট রোজ বৃহস্পতিবার সকাল ১১টায় একটি র‌্যালী ও কাজী সাইফুল ইসলাম এর সঞ্চলনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত অনুষ্ঠানের সভাপতি ও উপজেলা স্বাস্থ্য ও কর্মকর্তা ডাঃ মুহাম্মদ মিনহাজ উদ্দিন বলেন, মায়ের দুধ শিশুদের সর্বোৎকৃষ্ট খাবার। বলা হয়ে থাকে মায়ের দুধ সৃষ্টিকর্তার পক্ষ থেকে সমগ্র মানবজাতির জন্য একটি বিশেষ আশীর্বাদ। চিকিৎসা বিজ্ঞানও মায়ের দুধকে শিশুদের সর্বোৎকৃষ্ট খাবার হিসেবে স্বীকৃতি দিয়েছে। শিশু ভূমিষ্ট হওয়ার পর তার প্রথম খাবারই হচ্ছে মায়ের দুধ। শুধু তাই নয়, শিশু প্রথিবীতে এসে প্রথম মায়ের যে ‘শাল দুধ’ খায়, সেটা হচ্ছে তার সারাজীবনের জন্য রোগ প্রতিষেধক টিকা। আমরা মা সহ বাবাদের’কে এখন থেকে সচেতন করবো। এবং শিশুর সঠিক চিকিৎসা নিশ্চিত করবো। বর্তমানে ডেঙ্গুর কথা মাথায় রেখে সেইবাবে চিকিৎসা দিব।
জুনিঃ কনসালাটেন্ট অবস্ এন্ড গাইনী ডাঃ নাহিদ সুলতানা বলেন, আসল কথা হলো, মায়ের দুধের প্রকৃত মূল্যায়ন পৃথিবীর সবকিছুর উর্ধে। শিশুর পুষ্টি, বেঁচে থাকা এবং বেড়ে ওঠার জন্য মায়ের দুধই সর্বোত্তম ভূমিকা রাখে। শিশু স্বাস্থ্যের উন্নয়ন এবং শিশুদের বিভিন্ন রোগ কমানোর জন্য যেসব জনস্বাস্থ্য কার্যক্রম পরিচালনা করা হয় যেমন টিকাদান, ডায়রিয়া নিয়ন্ত্রণ, পরিবার পরিকল্পনা এবং অপুষ্টি দূরীকরণ এইসব কার্যক্রমের সফলতায় সাহায্য করতে পারে মায়ের দুধ।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ভারপ্রাপ্ত সভাপতি ডাঃ মুহাম্মদ মিনহাজ উদ্দিন, জুনিঃ কনসালাটেন্ট অবস্ এন্ড গাইনী ডাঃ নাহিদ সুলতানা, এবং সকল স্বাস্থ্য পরিদর্শক, সহঃ স্বাস্থ্য পরিদর্শক (সকল), স্বাস্থ্য সহকারী, সিএইচসিপি, নার্স ও পরিসংখ্যানবিদ আরিফুল ইসলাম সহ প্রমুখ।

Check Also

ঠাকুরগাঁওয়ে জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসব

ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসব অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে শুক্রবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *