Breaking News
Home / খেলাধুলা / হা ডু ডু বনাম ফরমালিন

হা ডু ডু বনাম ফরমালিন

মাহবুব আলমঃ

শরীয়তপুরে ভেদরগঞ্জের উপজেলায় চরভাগা ইউনিয়নের গৌরংগ বাজার সংলগ্ন মাঠে” হা ডু ডু ” খেলার আয়োজন ছিল চুখে পরার মত। মেলা দিন হা ডু ডু খেলিনা, কাউকে খেলতে দেখিনা, এখন মামুষ খেলেওনা, কারন এখন মানুষ ফার্মের মুর্গী, ফার্মের গরু আর ফরমালিন মাখা খাবার খায়।
এর সুন্দর নাম প্রিজার্ভেটিভ! এক কথায় খাদ্যে ভেজাল। এই রকম এক জাতা না খাইতেই হাড্ডি গুড্ডি গুরা।

খেলা দেখছিলাম ! ভয়ও পাচ্ছিলাম ! কার হাড্ডি গুরা হয় ! দেখলাম না কার হাড্ডি গুরা হয় নাই। আল্লায় বাচাইছে, ডাঃপাইতাম কই ! মনেহইল এরা এখনও ভেজাল ছাড়া খাবার খায়। বুঝলাম এরা এখনও নদী থেকে সরাসরি মাছ ধরে খায়, ফরমালিন দেওয়া মাছ খায়না , ধান উৎপাদন করে নিজেরা শিদ্ধ করে খায়, মম পালিশ মিনিকেট খায়না, কলা গাছ নিজেরা লাগায় তার পরে খায় বাজারের মোটামোটা ফরমালিন দেয়া কলা খায়না। গুরা দুধ খায়না গরু পালে, গরুর চামরা ছিদ্রকরে দুধ দোহন করে খায়, ফরমালিন মাখা আপেল না খায়া টমেটু গাছ লাগায়া টমেটু খায়। সরিষা উৎপাদন করে তেল বানিয়ে খায়। তাই মনেহয় এত জাতা খাওয়ার পরেও বাঙ্গেনাই।

আমার দেখা একটা ঘটনা, বেশ কয়েক সময় আগের ঘটনা! এক লোক রাস্তার ধারে দারিয়ে আছে মোটর সাইকেল এর বেল শুনে পরে মারা গেল, আমার মনে হইছে এটা ত কিছু না! এটা ফরমালিনের কারিস্মা। আর সেই মারা জাওয়াকে কেন্দ্র করে পুলিশ বেটার হয়রানি,গাড়িওয়ালার দৌড়ানি, চুপিসারে ফরমালিন তা নিয়ে কার হেডেক নাই।

ভাবলাম মানুষগুলা এত জাতা খাইল কিছু হইল না! আর সামান্য গাড়ির শব্দে সইতে না পাইরা এই কাম হইল! আমি অবাক হইলাম, না হইয়া পারলাম না।

এইবার জাতা গুলা দেইখেন আর যারা খাবারে ভেজাল দেয় তাদের জন্য দোয়া কইরেন তারা যেন ফিরে আসে ঐ পথ থেকে, আরে ভাই ফরমালিন দিয়া বেশি লাভ করবেন টাকা ত আর কবরে নিতারতেন না।

আপনার প্রজন্ম এই টাকা দিয়া বাবা খাইব না গাজা খাইব আপনে জানবেন না হয়তবা। আর জেনেও কোন লাভ হবেনা হয়ত। আপনি হয়া যাইবেন দুর্বল, দুষ দিবেন সব পুলিশেরে যে হেরা গাজা বাবা বন্ধ করেনা, আপনের ছেলের পিছে কি পুলিশ সারা দিন দাড়ায়া থাকব। আপনি থাকবেন! কারন আপনার ছেলের কামাই আপনি খাবেন। দেশটা পুলিশের লগে আপনের ও। ভাইবেন না আপনার দায়ীত্ব নাই।

তাই বেশি লাভ করতে গিয়া সরকারী খাল দখল, মানুষের জীবন বাচানো খাবারে ফরমালিন মিশানো,সয়াবিন তেলে মবিল মিশানো, আর সরকারের টাকা আনবেন রাস্তা বানাইতে, না বানায়া বেংক থুইয়া দিবেন এইডা কইরেন না। এতে আপনার আমার মত ঠিকাদারের লাইগা মন্ত্রী ও প্রধান মন্ত্রীর বদনাম হয়। কয়দিন আগে দেখলাম নদিরপার চর আর এখন দেখি ২-টা বিল্ডিং কারিস্মা টা কি ফরমালিন।

আরে ভাই খান আমনের ত পেট আছে, তয় হেইডা কি হাতির তন বড়? ওর ত বেংকে টাকা নাই! ওয় ত খাওনের অভাবে হুগায়না।

আর কত কথা শরীয়তপুরে গেলে চাচা হালিম! টাকা কম তাই ডাইল খাই। চাচারে জিগাই চাচা ২০০৫ সালে খাইতাম কত মজা পাইতাম! আর অহন মজা লাগেনা কে? চাচায় কয় আগে একটা গরু হইত ৪ বছরে আর অহন ২বছরে মজা পাইবেন কই।

আহারে আগের মানুষ দুনিয়াডা ঘুরত হাটিয়া হাটিয়া, আমার মনে হইছে দুনিয়াত আইলে হাটন লাগব এক কুটি মাইল একজন মানুষের এই হাটতে সময় লাগত ২শ বছর! হাটা শেষে ত জীবন শেষ।

আর এখন মানুষ গাড়িতে হাটে ১ কুটি মাইল হাটতে সময় লাগে ৬০- ৭০ বছর তার মানে হাটা শেষ ত জীবন শেষ। আমার মনে আছে ছোট সময় কইত প্রেসিডেন্ট এরশাদ ভাষন দিব, প্রেসিডেন্ট এরশাদ কিন্তু আর এখন ভাষন দেয়না আমার মনেহয় প্রেসিডেন্ট সাহেবের ১ কুটি মাইল হাটা শেষ প্রায়, দোয়া করি তার জন্য মানুষ বলে সে নাকি রাস্ট্র সুন্দর কইরা চালাইত।, আমার ও এখন চুল দুই একটা পাকতাছে প্রতিদিন যেভাবে গারি দিয়া হাটি প্রেসিডেন্ট সাহেবের মত আমার হাটাও শেষ হয়ে যাবে একদিন। যারা ফরমালিন দেয় তাদের হাটাও একদিন থামবে –

তয় ফরমালিন দিয়া লাব কি? ফরমালিন দিয়েন না খাওনে! অন্য যে যায়গায় লাগে সে যায়গায় লাগান আপত্তি নাই!

খেলতে ইচ্ছে করছে কিন্তু ফরমালিন বুজি পেয়ে বসেছে আবার খেলার মাঠ নাই দখল হইয়া গেছে।

যাই হোক হা ডু ডু খেলা ভাল লেগেছে, চমৎকার পারফরমেন্স, তাদের জন্য শুভকামনা অসাধারন-!

Check Also

নরসিংদী পৌরসভার বন্ধ ঘোষিত ৪ টি কেন্দ্রে পুনরায় নির্বাচন আজ

মোঃ রফিকুল ইসলাম, স্টাফ রিপোর্টার: নরসিংদী গত ১৪ ই ফেব্রুয়ারী নির্বাচনে অনিয়মের অভিযোগ পাওয়ার কারনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *