Breaking News
Home / অর্থনীতি / রাবিতে ‘শহীদ কামারুজ্জামান ও জাহানারা জামান ফাউন্ডেশন’ এর শিক্ষাবৃত্তি চালু

রাবিতে ‘শহীদ কামারুজ্জামান ও জাহানারা জামান ফাউন্ডেশন’ এর শিক্ষাবৃত্তি চালু

সুজন রাজশাহী প্রতিনিধি:

শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদানের জন্য ‘শহীদ কামারুজ্জামান ও জাহানারা জামান ফাউন্ডেশন’ এর পক্ষ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ২৫ লাখ টাকা প্রদান করা হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি, আইন, ইতিহাস, মনোবিজ্ঞান ও কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য চিরতরে দানকৃত ২৫ লাখ টাকা দিয়ে বৃত্তি তহবিল প্রতিষ্ঠিত হলো। এই দানের অর্থব্যাংকে রাখা ‘ফিক্সড ডিপোজিট’ থেকে প্রাপ্ত লভ্যাংশ থেকে ৫টি বিভাগের ৫ জন শিক্ষার্থীকে মাসিক তিন হাজার টাকা বৃত্তি প্রদান করা হবে।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এক অনুষ্ঠানে ২৫ লাখ টাকার চেক হস্তান্তর করেন জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান এবং তাঁর সহধর্মিনী জাহানারা জামানের সুযোগ্য সন্তান রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম
খায়রুজ্জামান লিটন। শহীদ কামারুজ্জামানের মেয়ে রওশন আক্তার রুমী ও পুত্রবধূ বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী। অনুষ্ঠানে শহীদ কামারুজ্জামানের দৌহিত্র রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় সেন্টারের মেডিকেল অফিসার ডা.আনিকা ফারিহা জামান অর্ণা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সিটি মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আমার মা জাহানারা জামান সবসময় উচ্চশিক্ষাকে উৎসাহিত করেছেন। তাঁর জীবনের সঞ্চয় থেকেই এই বৃত্তি প্রদান করা হচ্ছে। বাবা দেশের জন্য যা করে গেছেন, মানুষ সারাজীবন মনে রাখবেন। আর এই বৃত্তি চালুর মাধ্যমে শহীদ কামারুজ্জামানের সহধর্মিনী জাহানারাজামান সম্পর্কে শিক্ষার্থীরা জানতে পারবেন, তিনি কী কাজ করে গেছেন।মেয়র বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য যে বৃত্তি চালু হলো,আগামীতে আরো বেশি অর্থ প্রদান এবং বৃত্তি প্রদানের পরিধি বাড়ানো হবে। যাতে বৃত্তি পাওয়ার মাধ্যমে অস্বচ্ছল শিক্ষার্থীরা উপকৃত হতে পারে।

অনুষ্ঠানে মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী বলেন, আমি শুধু আমি নয়, আমাকে মানুষের জন্যে, দেশের কল্যানের জন্য কাজ করে যেতে হবে। প্রত্যেককেই এমনভাবে ভাবতে হবে। এমন কিছু করে যেতে হবে যাতে মানুষ মনে রাখে, মনে রাখার মতো অসংখ্য কাজ করে গেছেন শহীদ কামারুজ্জামান ও জাহানারা জামান। বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে কাজ করছেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০৪১ সালে মধ্যেই আমরা উন্নত দেশে পরিণত হবো।

অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনেকে বন্ধু ছিলেন। কিন্তু জীবন-মরণের সাথী ছিলেন শহীদ কামারুজ্জামানসহ জাতীয় চারনেতা। দেশের জন্য তাঁদের মতো মানুষ যা করে গেছেন, যারা মুক্তিযুদ্ধের পক্ষেরমানুষ, তারা সারাজীবন মনে রাখবেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এ.এ বারীর পরিচালনায় চেক হস্তান্তর অনুষ্ঠানে আরো বক্তব্য দেন রাজশাহীবিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপকআনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।

Check Also

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে অগ্নিকান্ডে ১টি বাড়ি ভস্মীভূত

গীতি গমন চন্দ্র রায় গীতি, স্টাফ রিপোর্টার: ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ গতকাল রাত ১০/১১ ঘটিকার সময় হঠাৎ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *