Breaking News
Home / আইন ও আদালত / ৩০ জুনের পর চিকন চাকার চার্জার রিকশা চলবে না

৩০ জুনের পর চিকন চাকার চার্জার রিকশা চলবে না

সুজন রাজশাহী প্রতিনিধি ঃঃ

আগামী ৩০ জুনের পর মহানগরীতে চিকন চাকার কোন চার্জার রিকশা চলাচল করতে পারবে না। ৩০ জুনের পর চিকন চাকার চার্জার রিকশা চলাচল করলে সেগুলো আটক করা হবে। নগরবাসীর চলাচলের সুবিধার্থে ও যানজট নিরসনে অটোরিকশা ও চার্জার রিকশা চলাচলে শৃঙ্খলা আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

নগরীতে দিনে দুই শিফটে লাল-সবুজ রঙের অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করবে। আগামী ১ জুলাই থেকে রাজশাহী মহানগরী এলাকায় সকাল-বিকাল দুই শিফটে চলাচল করবে লাল-সবুজ রঙের ব্যাটারি চালিত অটোরিকশা ও চার্জার রিকশা। অটোরিকশা ও চার্জার রিকশা চলাচলে শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে এ ব্যাপারে একটি নীতিমালা প্রস্তুত করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। রাসিকের রাজস্ব বিভাগের এক জরুরী বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, সকল ব্যাটারি চালিত অটোরিকশা ও চার্জার রিকশার অনলাইন নিবন্ধন আগামী ১ জুলাই থেকে শুরু হবে। যে সকল অটোরিকশা ও চার্জার রিকশার মালিক রাজশাহী সিটি কর্পোরেশনের ভোটার-নাগরিক নয়, তাদের রেজিস্ট্রেশন বাতিল হবে। কোন অটোরিকশা ও চার্জার রিকশার মালিকের নামে ৫টির অধিক অটোরিকশা ও চার্জার রিকশা থাকলে ৫টি বহাল রেখে বাকিগুলোর রেজিস্ট্রেশন বাতিল হবে। যে সকল অটোরিকশা ও চার্জার রিকশার রেজিস্ট্রেশন ৫ বছর পূণ হয়নি, মালিকগণ এসব অটোরিকশা ও চার্জার রিকশা নবায়ন ফি প্রদান সপেক্ষে অনলাইন নিবন্ধনের সুবিধা পাবেন।

বিদ্যমান নিবন্ধিত চালকগণ নবায়ন ফি পরিশোধ পূর্বক নতুন নিবন্ধন করতে পারবেন। এই সুযোগ ২০১৯-২০২০ অর্থ বছরের ১ম কোয়ার্টার (জুলাই-সেপ্টেম্বর) পর্যন্ত বলবৎ থাকবে। অটোরিকশা ও চার্জার রিকশাসমূহ নিবন্ধন কার্ডের নম্বর অনুযায়ী বিজোড় সংখ্যা লাল ও জোড় সংখ্যা সবুজ রঙ এর বডি ও হুড উভয়ই রঙ করতে হবে। মাসের প্রথম ও তৃতীয় সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত লাল রঙ এবং দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত সবুজ রঙ এর অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করবে। মাসের দ্বিতীয় ও চতুর্থ সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত সবুজ রঙ এবং দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত লাল রঙ এর অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করবে।

শুক্রবার ও সরকারি ছুটির দিন এবং রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত উভয় রঙের অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করতে পারবে। যানবাহনগুলি নিবন্ধন কার্ড ব্যতিত মহানগর এলাকায় চলাচল করতে পারবে না। এরূপ অনিবন্ধিত যানবাহন আটক করে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। মালিক, চালক ও অটোরিকশা ও চার্জার রিকশার পৃথক পৃথক নিবন্ধন থাকবে। রিকশা চালকদের সিটি কর্পোরেশন থেকে পরিচয়পত্র প্রদান করা হবে। এক বছর কোন অটোরিক্সা ও চার্জার রিক্সা নবায়ন না হলে তার নিবন্ধন বাতিল বলে গণ্য হবে।

Check Also

দেশবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন- ইউপি’র চেয়ারম্যান আসাদুল্লাহ আসাদ

ময়মনসিংহ ত্রিশাল থেকে এস.এম রুবেল আকন্দ: পবিত্র ঈদুল আযহা উপলক্ষে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *