Breaking News
Home / অর্থনীতি / প্রতি মাসেই মুক্তিযোদ্ধা ভাতা দেয়া হবে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

প্রতি মাসেই মুক্তিযোদ্ধা ভাতা দেয়া হবে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, শিগগিরই প্রতি মাসে মুক্তিযোদ্ধা ভাতা প্রদানের ব্যবস্থা করা হবে। মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর এক লিখিত প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, দেশের গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের জন্য বর্তমানে ৩ মাস পর পর ভাতা প্রদান করা হলেও মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বিতরণ নীতিমালা-২০১৩ মোতাবেক প্রতি মাসে ভাতা প্রদান মর্মে উল্লেখ রয়েছে। নীতিমালা অনুসারে ভাতা প্রদানের জন্য সকল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করা হয়েছে।

এক সম্পূরক প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীর সদস্যরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বেতন-ভাতা উত্তোলন করতেন। এর একটি তালিকা মন্ত্রণালয়ে সংরক্ষিত ছিল। ২০০১ সালের পর বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে এ তালিকা সরিয়ে ফেলা হয়েছে। তিনি বলেন, রাজাকার, আলবদর ও শান্তি কমিটির সদস্যদের একটি তালিকা প্রণয়নের উদ্যোগ অব্যাহত রয়েছে।

সরকারি দলের সদস্য নুরজাহান বেগমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় ১১টি প্রকল্প গ্রহণ ও তা বাস্তবায়ন করছে। তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার পর বর্তমান গণতান্ত্রিক এবং মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকার ব্যাতিত প্রতিটি সরকারই স্বাধীনতার ইতিহাস বিকৃত করেছে।

Check Also

সভাপতি ইয়াকুব : সাধারণ সম্পাদক আবু সায়েম ঠাকুরগাঁও জেলা সিপিবির ত্রয়োদশ সম্মেলন অনুষ্ঠিত 

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ঠাকুরগাঁও জেলা শাখার উদ্যোগে ত্রয়োদশ সম্মেলন অনুষ্ঠিত হয়। সোমবার( ২৪ জানুয়ারি) পৌর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *