Breaking News
Home / অর্থনীতি / সিএনজি অটোরিক্সা মেয়াদ বাড়ানোর দাবি

সিএনজি অটোরিক্সা মেয়াদ বাড়ানোর দাবি

১৫ বছরের বেশি বয়সী সিএনজি অটোরিক্সা নিয়ে বিপাকে বিআরটিএ। পুনস্থাপন ও মেয়াদ বাড়ানো নিয়ে মালিকদের পাল্টাপাল্টি দাবির কারণে বুয়েটের শরণাপন্ন হয়েছে সংস্থাটি। যাত্রী, ফায়ার সার্ভিস ও বিশেষজ্ঞরা মনে করেন-ঝুঁকিপূর্ণ ও যাত্রীবান্ধব নয় এমন পুরনো ব্যবস্থার পরিবর্তন দরকার। সে কারণে যান্ত্রিক সক্ষমতা যাচাইয়ের পাশাপাশি ব্যবস্থাপনাও আধুনিক করার পরামর্শ তাদের। কর্তৃপক্ষ জানান, আগামী তিন মাসের মধ্যেই গাড়িগুলোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

২০০২ সালে ঢাকায় ৫,৫৬১ ও চট্টগ্রামে ৭,৪৬৯ টি অটোরিক্সা নিবন্ধনের সময় এগুলোর মেয়াদ নির্ধারণ করা হয় ৯ বছর। এরপর, দুই দফায় বাড়ানো সময়সীমা শেষ হয় ২০১৭ সালের ডিসেম্বরে। গ্যাস সিলিন্ডার ও ইঞ্জিন পরিবর্তন করে আবারও মেয়াদ বাড়ানোর দাবি জানায় মালিকদের একটি পক্ষ। তাই গাড়িগুলোর সক্ষমতা যাচাইয়ের জন্য বুয়েটে পাঠায় বিআরটিএ। তবে সিদ্ধান্ত যাই হোক পুন:স্থাপন বা নবায়ন উভয়ই সময় সাপেক্ষ হওয়ায় গণপরিবহন সংকটের আশঙ্কা যাত্রী ও চালকদের।

ফায়ার সার্ভিস জানায়, পুরনো গাড়ির গ্যাস সিলিন্ডারের মেয়াদ ১৫ বছর শেষ হওয়ায় এগুলো বেশ ঝুঁকিপূর্ণ হয়ে উঠবে। তবে বিআরটিএর দাবি- মেয়াদোত্তীর্ণ হলেও গাড়ির সিলিন্ডারগুলোর মেয়াদ রয়েছে আরও তিন বছর।
বিশেষজ্ঞদের মন্তব্য, এখন থেকে প্রতিবছরই বেশ কিছু সিএনজি অটোরিক্সার মেয়াদ শেষ হবে। তাই বিচ্ছিন্নভাবে সিদ্ধান্ত না নেয়ারও পরামর্শ তাদের।

সড়ক পরিবহন কর্তৃপক্ষের দাবি- সরকারি সিদ্ধান্তেই সবশেষ সময়সীমা বাড়ানো হয় মার্চ মাস পর্যন্ত। এরমধ্যেই বুয়েটের প্রতিবেদনের ভিত্তিতে সিদ্ধান্ত নেবেন তারা।

Check Also

দেশবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন- ইউপি’র চেয়ারম্যান আসাদুল্লাহ আসাদ

ময়মনসিংহ ত্রিশাল থেকে এস.এম রুবেল আকন্দ: পবিত্র ঈদুল আযহা উপলক্ষে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *