Breaking News
Home / প্রচ্ছদ / আতঙ্কে এলাকাবাসী মৌলভীবাজার বাঁধে ফাটল

আতঙ্কে এলাকাবাসী মৌলভীবাজার বাঁধে ফাটল

মৌলভীবাজারে শহর প্রতিরক্ষা বাঁধের একাধিক স্থানে ফাটল দেখা দিয়েছে। ফাটলের কারণে শহরের বেশ কিছু বসতভিটা এরই মধ্যে ধসে পড়েছে। এলাকাবাসী ও সংশ্লিষ্ট প্রশাসন বলছে, ড্রেজিং করে নদীর তলদেশ থেকে বালু উত্তোলনই শহর রক্ষা বাঁধে ফাটল তৈরি হওয়ার মূল কারণ।

তবে বাঁধ সংস্কারে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

বর্ষার পানি নেমে যাওয়ার পরপরই, মনুনদী শহর রক্ষা বাঁধে অস্বাভাবিকভাবে ফাটল দেখা দেয়। নদীতে বিলীন হয় বড়হাট, পুরাতন হাসপাতাল রোড, শান্তিবাগ ও সৈয়দপুর এলাকার অনেকাংশ। স্থানীয়দের ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান নদীগর্ভে চলে যাওয়ায় আতঙ্কিত হয়ে অনেকেই পরিবার-পরিজন নিয়ে ঘর ছেড়েছেন। অবিলম্বে ক্ষতিগ্রস্ত বাঁধ সংস্কারের দাবি জানিয়েছে এলাকাবাসী।
তারা জানান, নদী থেকে বালি টানের কারণে বাধ চার থেকে পাঁচ হাত নেমে গেছে। নদীতেই কাজকর্ম তাই এখানটা ছেড়ে যাবার উপাই নাই। এ অবস্থায় এটা ঠিক না হলে খুব আতঙ্কে থাকতে হচ্ছে বলেও জানান এলাকাবাসী। বাঁধের ভাঙন রোধে, নদীর তলদেশ থেকে নিয়ম বহির্ভূতভাবে বালু উত্তোলন বন্ধ করতে ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানালেন মৌলভীবাজার পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান।

তিনি বলেন, ‘প্রতিরক্ষা বাধের বিভিন্ন জায়গায় মাটিতে ফাটল দেখা দিয়েছে। অবিলম্বে বালু উত্তোলন বন্ধ করার জন্য জেলা প্রশাসক এবং পানি উন্নয়ন বোর্ডকে পৌরসভার পক্ষ থেকে আমরা চিঠি দিয়েছি।’

Check Also

ঠাকুরগাঁওয়ে ৯শতাধিক দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ

ঠাকুরগাঁওয়ে ৯ শতাধিক অসহায় ও দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। রোববার পৌর শহরের কালেক্টরেট পাবলিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *