Home / অর্থনীতি / ত্রিশাল পৌর সভায় বাজেট ঘোষণা

ত্রিশাল পৌর সভায় বাজেট ঘোষণা

ফকরুদ্দীন অাহমেদ:
দেশের চলমান নভেল করোনা ভাইরাস সমস্যা মোকাবেলা সামাজিক দূরত্ব বজায় রেখে ময়মনসিংহের ত্রিশাল পৌরসভায় ২০২০-২১ অর্থবছরের ১লক্ষ ১হাজার ৯শত ৮৮টাকা রাজস্ব উদ্বৃত্তসহ করবৃদ্ধি না করে ২৯কোটি ৯৯লক্ষ ১৭হাজার টাকার বাজের্ট ঘোষণা করেছেন ত্রিশাল পৌরসভার মেয়র আলহাজ্ব এ বি.এম আনিছুজ্জামান আনিছ।
আজ (১৮ জুন) বৃহস্পতিবার সকালে পৌরসভা সভাকক্ষে এই বাজের্ট ঘোষণা করা হয়। এসময় উপস্থিত ছিলেন, বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর,পৌর কর্মকর্তা-কর্মচারী ও মিডিয়া ব্যক্তিবর্গ।
এই বাজেটে রাজস্ব খাতে ৫কোটি ৯৯লক্ষ ১৭হাজার টাকা,নগর উন্নয়ন প্রকল্পে ৭কোটি টাকা, এমজি এসপি প্রকল্পের আওতায় ১৫কোটি টাকা, মশক নিধন, করোনা ভাইরাস প্রতিরোধ, বার্ষিক উন্নয়ন কর্মসূচীর আওতায় ২কোটি টাকাসহ ২৪কোটি টাকা উন্নয়ন খাতে আয় ধরা হয়েছে। অপরদিকে রাজস্ব ব্যয় ৫কোটি ৯৮লক্ষ ১৫ হাজার ১২টাকা এবং উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ২৪ কোটি টাকা।
এবারের বাজেট প্রণয়নে যে সব খাতে আয় ও ব্যয়ের যে প্রস্তাব করেছেন তার মাঝে আয়ের খাত ধরেছেন, হোল্ডিং কর ও স্থাবর সম্পত্তি কর খাত হতে ১কোটি ৫৬লক্ষ ৯১হাজার টাকা, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় কর্তৃক প্রনীত পৌরসভা আদর্শ কর তফসিল ২০১৪এর অালোকে রেইট/ ফি,বাবদ ৫১লক্ষ ৫০হাজার টাকা, পেশা, ব্যবসা, কলিং ও বাবদ ৪৪লক্ষ টাকা, ইমারত নির্মাণ, রোড রোলার ও অন্যান্য খাতে ৮লক্ষ টাকা, উন্নয়নখাত ব্যতীত সরকারি অনুদান নানান খাতে ২কোটি,১১লক্ষ ৫০হাজার টাকা, পানি সরবরাহ ও অন্যান্য খাতে ধরেছেন ২৭লক্ষ ৮৯ হাজার ২শত ৭৭টাকা, হাট-বাজার, মার্কেট, টয়লেট, টেম্পু স্ট্যান্ড হতে ৮৯ লক্ষ ৫০হাজার টাকা ও পৌর মার্কেট হতে ৯লক্ষ ৮১হাজার টাকা, গুরুত্বপূর্ণ নগর উন্নয়ন প্রকল্প, মিউনিসিপ্যাল গভর্ণন্যান্স এন্ড সার্ভিসেস প্রকল্প (এমজিএসপি)বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)ও অন্যান্য খাতের অাওতায় ২৪কোটি টাকা ধার্য করেছেন।
অপরদিকে এবারে বাজের্টে যেসব খাতে ব্যয় ধরেছেন ধরেছেন তা হলো সাধারণ ও সংস্থাপন খাতে ৩কোটি, ৩৬লক্ষ, ৩৭হাজার ,২শত ৭৭টাকা, বিদ্যুৎ, টেলিফোন ও বৈদ্যুতিক মালামাল খাতে ৩০ লক্ষ ৫০ হাজার টাকা, টয়লেট, নলকুপ, স্যানিটেশন, পানির লাইন স্থাপন খাতে১১লক্ষ ৫৫ হাজার ও কন্জারভেন্সি খাতে ১১লক্ষ টাকা,হোল্ডিংকর পানির বিল আদায় খাতে যাবতীয় খরচ ২লক্ষ ২৫ হাজার টাকা, বিভিন্ন প্রতিষ্ঠানে অনুদান ১০লক্ষ টাকা,ক্রীড়া সাংস্কৃতিক ও সংস্কৃতি খাতে ৩লক্ষ ৫০হাজার টাকা, তথ্য, যোগাযোগ, প্রযুক্তি ও প্রচার/বিজ্ঞাপন বাবদ আইসিটি খাতে ১লাখ ৫০ হাজার ও প্রচার /বিজ্ঞাপন খাতে ৩ লক্ষ টাকা, ঔষধ, চিকিৎসা,ইপিআই, এন আই ডি, মশক নিধন ও কেভিট -১৯ ঔষধ ও চিকাৎসা (ভ্যাকসিন ক্রয়)সহ ৪লক্ষ টাকা,ইপিআই খাতে ১লক্ষ ৫০হাজার ও মশক নিধন কেভিট-১৯ (করোনা ভাইরাস) প্রতিরোধে ১০লক্ষ টাকা, বিভিন্ন জাতীয় দিবস উদযাপনের জন্য ৬লক্ষ টাকা ও পৌরসভার নিজস্ব তহবিল বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)’র গুরুত্বপূর্ণ নগর উন্নয়ন প্রকল্প ডেন নির্মাণ ও মেরামত, ব্রীজ-কালভার্ট,ফুটপাত নির্মাণ- মেরামতসহ বিভিন্ন উন্নয়ন মূলক কার্যক্রমের আওতায় সর্বাধিক ২৩কোটি,৭৫ লক্ষ,টাকা ব্যয় ধার্য করে পৌরসভার উন্নয়েনের ধারাকে অব্যহত রাখতে নাগরিকদের জীবন মান উন্নয়নে এ বাজেট ঘোষণা করেছেন ত্রিশাল পৌরসভার দু’বারের নির্বাচিত সফল মেয়র উপজেলা আওয়ামীলীগের জনপ্রিয় নেতা আলহাজ্ব এবিএম আনিছুজ্জামান আনিছ। বাজেট সমাপনী বক্তব্যে মেয়র আরো বলেন, করোনার এই কঠিন সময়ে সবাইকে যুদ্ধা হতে হবে আতংক নয় সচেতনতায় করোনা প্রতিরোধ করা সম্ভব। পরে মেয়র সবার কাছে দোয়া চেয়ে প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে সকলের সহযোগীতা চেয়ে বাজেট অধিবেশন আলোচনা শেষ করেন।

Check Also

পাটগ্রামে গরু ফিরে পেলেন বিধবা ২ চোর আটক

পরিমল চন্দ্র বসুনিয়া, লালমনিরহাট প্রতিনিধিঃ লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার মমিনপুরের মোছাঃ ময়না বেগম (৪২) এর একমাত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *