Breaking News
Home / সম্পাদকীয় / রাজধানীতে ছিনতাইয়ের ঘটনা বৃদ্ধি পেয়েছে

রাজধানীতে ছিনতাইয়ের ঘটনা বৃদ্ধি পেয়েছে

এক সন্তানের চিকিৎসার জন্য ঢাকায় এসে ছিনতাইকারীর কবলে পড়ে আরেক সন্তানকে হারিয়েছেন শরীয়তপুরের এক মা। আকলিমা নামের ওই নারী সোমবার ভোরের দিকে সদরঘাটে নেমে পাঁচ মাসের ছেলে আরাফাতকে কোলে নিয়ে রিকশায় করে যাচ্ছিলেন শনিরআখড়ায় বোনের বাসায়। দয়াগঞ্জ রেললাইনের পূর্ব পাশে এক ছিনতাইকারী টান দিয়ে রিকশা আরোহী আকলিমার ভ্যানিটি ব্যাগ ছিনিয়ে নেয়। চলন্ত রিকশায় ওই হেঁচকা টানে বেসামাল হয়ে পড়েন আকলিমা, তার কোল থেকে পড়ে যায় আরাফাত। শিশুটিকে তখনই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়েছিলেন তার মা। কিন্তু কর্তব্যরত চিকিৎসক আরাফাতকে মৃত ঘোষণা করেন। এর চেয়ে মর্মান্ত্মিক ঘটনা আর কী হতে পারে। আমরা দীর্ঘদিন থেকে লক্ষ্য করে আসছি, ছিনআইয়ের ঘটনায় কেউ মারাত্মকভাবে আহত হচ্ছেন আবার কেউ মারা যাচ্ছে। এবার মারা গেল কোমলমতি শিশু। রাজধানীতে জননিরাপত্তাহীনতার এটি একটি ন্যক্কারজনত দিক। বড় মাপের ছিনতাই বাদে রাজধানীতে চলতি মাসে বেশ কয়েকটি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। বড় ধরনের ছিনতাই না হলে কেউ থানায় গিয়ে বাড়তি ঝামেলায় জড়াতে চান না।
বড় সড়ক থেকে শুরু করে ছোট অলিগলি সর্বত্রই ছিনতাইকারীদের দাপট রয়েছে। বিশেষ করে ভোরে এবং রাত ৯টার পর ছিনতাইয়ের ঘটনা বেশি ঘটে। পুলিশ এ ধরনের বহু ছিনতাইয়ের ঘটনার কথা জানেও না। আবার অনেক ভুক্তভোগীর মতে, দূরে টহলরত পুলিশ বা গাড়িতে পুলিশ থাকলেও তার অল্প দূরে ছিনতাইয়ের ঘটনা ঘটছে। অভিযোগ রয়েছে ওইসব পুলিশ ছিনতাইকারীদের দোসর। রাজধানীতে ছিনতাই দমনে তৎপর হওয়া জরুরি । বিষয়টিতে সংশিস্নষ্ট কর্তৃপক্ষকেই নজর দিতে হবে।
পুলিশের অভিযোগ, তারা ছিনতাইকারীদের গ্রেপ্তার করে জেলে পাঠান। জামিন পেয়ে পুনরায় একই অপরাধের সঙ্গে তারা যুক্ত হয়। সম্প্রতি বেশ কয়েকজন ছিনতাইকারী জামিনে ছাড়া পেয়েছে। হয়তো তাদের নেতৃত্বে এসব ছিনতাই হচ্ছে। এদের গ্রেপ্তারের জন্য তাদের একাধিক টিম কাজ করছে। রাজধানীতে ছিনতাইয়ের ঘটনা বৃদ্ধি জননিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছে। ছিনতাই রোধে পুলিশ তথা প্রশাসন কার্যকর কোনো ভূমিকা রাখতে পারছে না। যদিও তাদের পক্ষ থেকে বলা হচ্ছে অপরাধীদের গ্রেপ্তারে প্রতিনিয়ত অভিযান পরিচালিত হচ্ছে, অনেক চক্র ধরাও পড়ছে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। প্রশাসনের এত প্রচেষ্টা সত্ত্বেও ছিনতাইকারীদের দৌরাত্ম্য বাড়বে কেন, তা একটি বড় প্রশ্ন।

Check Also

পেঁয়াজের দাম লাগামছাড়া, সমাধান কোথায়?

সম্পাদকীয় হঠাৎ করেই অস্বাভাবিক ভাবে বেড়েছে পেঁয়াজের দাম। কিছুদিন আগে যে পেঁয়াজ ৪৫ থেকে ৫০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *