Breaking News
Home / প্রচ্ছদ / নিউজ আপডেট / ফেসবুক লাইভে কুড়িগ্রামের এসপি; করোনা ইস্যুতে সচেতনমুলক প্রচারণা

ফেসবুক লাইভে কুড়িগ্রামের এসপি; করোনা ইস্যুতে সচেতনমুলক প্রচারণা

এজি লাভলু, স্টাফ রিপোর্টার

কুড়িগ্রামের পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান (বিপিএম) ২৩ এপ্রিল (বৃহস্পতিবার) রাত ৯ টায় ফেইসবুক লাইভে এসে জেলাবাসীর উদ্দেশ্যে করোনাভাইরাস সংক্রমন প্রতিরোধে জেলা পুলিশ কুড়িগ্রামের নেয়া পদক্ষেপ ও পরবর্তী বিষয়গুলো নিয়ে কথা বলেন। এসময় তিনি বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন।

রাত ৯টা থেকে শুরু হয়ে ৯.৪৪ মিনিট পর্যন্ত লাইভে তিনি জেলা পুলিশ কুড়িগ্রামের নেয়া বিভিন্ন পদক্ষেপ ও চলমান পরিস্থিতির উপর আলোকপাত করেন। করোনা প্রতিরোধ কমিটির সিদ্ধান্তে জেলা প্রশাসকের ঘোষণা অনুযায়ী ২৩ এপ্রিল বিকাল ৫ টা থেকে পুরো লকডাউন শুরু যা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অব্যাহত থাকার বিষয়টি নিশ্চিত করেন। তিনি প্রতিদিন গড়ে ২০০ করে কল পান কিন্তু ব্যস্ততার কারণে কিছু ফোন কল অংশগ্রহণ করতে পারেন না, তাই সকলকে তাদের সমস্যাগুলো নাম ঠিকানা কারণ ইত্যাদি লিখে মেসেজ করে দিতে বলেন। যা তিনি পরে ব্যবস্থা নিতে পারবেন। পাশাপাশি গুরুত্বপুর্ণ নিষয়াবলির উপর মতামত দিবেন বলে জানান।

পুলিশ সুপার বলেন, আমরা খেয়াল করছি পুলিশ জনগনের সচেতনতা বৃূদ্ধিতে কাজ করে আসছে, সামাজিক দুরত্ব বজায় রাখা, ভীড়ভার কমানো, জেলাসীমানা প্রবেশদার গুলোতে ৪টি চেকপোস্ট সহ প্রবাসী এবং ঢাকা নারায়ণগঞ্জ, গাজীপুর, ময়মনসিংহ সহ বিভিন্ন এলাকা থেকে আসা কর্মজীবী ভাই বোনদের হোম কোয়ারেন্টাইনে রাখা, ত্রাণ বিতরণ কার্যক্রমে নজরদারী সহ প্রচুর কাজ করতে হচ্ছে। অথচ তার ফলাফল জনগণের অসচেতনতার কারণে আশানুরুপ হচ্ছে না । এখনও মানুষ বাজারে, রাস্তায়, ঘরের সামনে ভীর করে বসে থাকে। পুলিশ দেখলে দৌড়ায়, পুলিশ চলে গেলে আবার ভীড় করে। জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন যতই উদ্যোগ গ্রহণ করুক নিজেরা আত্মসচেতন হতে না পারলে নিজেরা নিজেদের ভালো না বুঝলে এ অবস্থার অবনতি হওয়ার আশংকা থেকে যায়। এ পর্যন্ত ৫৩০০ জন বাহির থেকে আসা কুড়িগ্রামবাসীর নাম ঠিকানা মোবাইল নাম্বার সংগ্রহে তালিকা করে নিয়মিত তদারকি করা হচ্ছে বলে জানান। তিনি বলেন, সারা জেলায় ২০০ জন তরুণ যুবক স্বেচ্ছাসেবী কর্মী সচেতনতামুলক কার্যক্রমে অংশগ্রহণ করে এখনও কাজ করে যাচ্ছে। কিন্তু ১৬টি ছোটবড় নদনদী, ৪৫০ এর উপর চরাঞ্চল ৭২টি ইউনিয়ন এত বিশাল জনগোষ্ঠীর জন্য ২০০ স্বেচ্ছাসেবক যথেষ্ট নয়। এখন প্রতিটি মানুষকে স্বেচ্ছাসেবি হিসেবে কাজ করতে হবে। মসজিদের মাইকগুলো ব্যবহারে প্রথম থেকেই আমরা যে লিফলেট গুলো সচেতনতায় ঈমাম সাহেব ও মসজিদ কমিটির সম্মানিত সদস্যদের হাতে তুলে দিয়েছিলাম সে অনুযায়ী সকলে কাজ করতেন তাহলে খুব ভালো ফলাফল পাওয়া যেত এমন প্রত্যাশা জেলা পুলিশ সুপারের। এ পর্যন্ত ৫ জন করোনাভাইরাস পজিটিভ রোগী পাওয়া গেছে, যার মধ্যে রৌমারীর ৩ জন, ফুলবাড়ির ১ জন, কুড়িগ্রাম সদরের ১ জন।

লকডাউনে কুড়িগ্রাম জেলাবাসীকে পুলিশকে সহযোগিতা ও আইন মেনে চলার উপর গুরুত্ব দিয়েছেন। পবিত্র রমজান মাস সমাগত। তিনি সকল মুসলিম ভাইদের পবিত্র রমজানের শুভেচ্ছা জানিয়ে এবং সিয়াম ও সাধনার মাধ্য এ যুদ্ধে জয়লাভের আশাবাদ ব্যক্ত করেন।

পুলিশ সুপার কুড়িগ্রাম পেজে পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান লাইভে এসে সরাসরি জেলাবাসীর সাথে মতবিনিময়, এমন দাবীর প্রেক্ষিতে তিনি এ ব্যবস্থা করেন।

অপরদিকে জেলার প্রবেশমুখে স্থাপিত চেকপোস্টে পুলিশ সদস্যরা থার্মাল থার্মোমিটার দিয়ে তাপমাত্রা নির্ণয় করার কথা জানা গেছে। পাশাপাশি আজ রাস্তায় অহেতুক বের হওয়ার কারণে সমগ্র জেলায় বিকাল ৪-৬ টা পর্যন্ত বিশেষ অভিযানে ২০৩টি মটর সাইকেলের বিরুদ্ধে মামলা ও ৫১টি মটর সাইকেল আটক করা হয় বলে নিশ্চিত হওয়া গেছে।

Check Also

ঠাকুরগাঁওয়ে বিনামূল্যে অসহায় পরিবারের মাঝে গরু প্রদান

মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং ওয়ার্ল্ডভিশনের ৫০বছর পূর্তি উপলক্ষে অতি দরিদ্র পরিবারের মাঝে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *