Breaking News
Home / প্রচ্ছদ / নিউজ আপডেট / ভুরুঙ্গামারীতে ত্রাণের দাবিতে বিক্ষোভ; ভিডিও ফুটেজে নেতৃত্বাধীন যারা

ভুরুঙ্গামারীতে ত্রাণের দাবিতে বিক্ষোভ; ভিডিও ফুটেজে নেতৃত্বাধীন যারা

ডেস্ক রিপোর্ট: কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ১৯এপ্রিল রবিবার সকালে ত্রাণের দাবিতে সড়কে গাছ ফেলে অবরোধ ও বিক্ষোভ করেছে জয়মনিরহাট ইউনিয়নের স্থানীয় প্রায় পাঁচ শতাধিক হতদরিদ্র, কর্মহীন ও শ্রমজীবি নারী-পুরুষ।

অভিযোগ উঠেছে কুচক্রী মহলের নেতৃত্বাধীন এই বিক্ষোভের ঘটনা ঘটে। এমতাবস্থায় ১৯এপ্রিল মোবাইলের ধারনকৃত ভিডিও ফুটেজে পরিলিক্ষত হয়েছে যে, জয়মনিরহাট ইউনিয়নের স্থানীয় রনজু, মিলন, চকলেট, আমিনুর রহমান, মনছুর রহমান, ছামছূল হক, আলমগীর হোসেন, শাহীন, ফকির বাদশা, জসিম উদ্দিনের নেতৃত্বাধীন স্থানীয় হতদরিদ্র, কর্মহীন ও শ্রমজীবি নারী-পুরুষ ত্রাণের দাবিতে সড়কে গাছ ফেলে অবরোধ ও বিক্ষোভ করেছে।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরুজুল ইসলাম, সহকারীর কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলম, ভুরুঙ্গামারী সার্কেল এএসপি শওকত আলী, ভুরুঙ্গামারী থানার অফিসার ইনচার্জ মুহাঃ আতিয়ার রহমান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি শাহজাহান সিরাজ ঘটনা স্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার আশ্বাসের প্রেক্ষিতে বিক্ষোভকারীরা অবরোধ তুলে নেয়।

সরেজমিনে গিয়ে জানা গেছে, জয়মনিরহাট ইউনিয়নের হতদরিদ্র ও ভুমিহীন (পরিত্যক্ত রেল কলোনির অধিবাসী) এবং হতদরিদ্র দিনমুজুর পরিবারগুলো করোনার প্রভাবে ২৬মার্চ থেকে শ্রমজীবী ও দিনমুজুর মানুষজন কর্মহীন হয়ে পড়ায় পরিবার পরিজন নিয়ে অনেক কষ্টে। দীর্ঘদিন ধরে কাজ না থাকায় তাদের আয় রোজগার বন্ধ হয়ে গেছে। ঘরে খাবার না থাকায় মানবেতর জীবন যাপন করছে। জয়মনিরহাট ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান হাফিজুর রহমান তার ইউনিয়নের হতদরিদ্র ও কলোনির অধিবাসীদের সরকারিভাবে ত্রাণ সামগ্রী দেয়ার আশ্বাস ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি নিয়ে তাদের দীর্ঘদিন ত্রাণ সহায়তা করেনি।

জয়মনিরহাট ইউনিয়ন পরিষদে ১৯এপ্রিল ভিজিডি চাল বিতরণ হচ্ছে। ইউনিয়নের হতদরিদ্র ও ভুমিহীন (পরিত্যক্ত রেল অধিবাসী) চাল বিতরণের সংবাদ পেয়ে ইউনিয়ন পরিষদে জড়ো হয়ে দেখেন ভিজিডি কার্ডের চাল বিতরণ হচ্ছে। এতে হতদরিদ্ররা সমাবেত হয়ে ত্রাণের দাবিতে জয়মনিরহাট বাসষ্ট্যান্ডে রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করেন।

বিক্ষোভকারী বাস শ্রমিক মিলন ড্রাইভার, হেলপাড় রাজু, রতন, ড্রাইভার শিপন, রাশেদুল ইসলাম বাবু, জাহেদুল ইসলাম, কালাম, আফজাল, আমানুল্লাহ, হিরো জানান, যানবাহন বন্ধ, ঘরে খাবার নাই, আমরা কেমন আছি চেয়ারম্যান-মেম্বার তার কোন খোঁজ খবর নেন না। এমন অবস্থায় কারো কাছে টাকাও চাইতে পারছি না, ভিক্ষাও করতে পারি না, আমরা কোথায় যাবো? আমরা কর্মজীবী কর্ম করে সংসার চালাই আর আমরা ত্রাণ পাই না। জয়মনিরহাট ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী জাহাঙ্গীর আলম উজ্জ্বল এর নেতৃত্বে বিক্ষোভ করছেন বিষয়ে জানান, জাহাঙ্গীর আলম উজ্জ্বল আমাদের কোন কু-পরামর্শ প্রদান করে নাই। তার মান-সন্মান ক্ষুন্ন করতে তার বিরুদ্ধে এটি মিথ্যা প্রচারণা করা হয়েছে। উজ্জ্বল এলাকার দরিদ্র পরিবারের মাঝে ত্রাণ সহায়তা করছেন।

জয়মনিরহাট ইউনিয়নের হতদরিদ্র ও দিনমুজুর আন মিয়া, আরিফ ফকির, আজাদুল হক, আলতাফ হোসেন, আমিনুল ইসলাম, মোস্তাফিজুর রহমান গেন্দা, রুবেল মিয়া বলেন, আমরা করোনায় নয় অনাহারে মারা যাবো। দীর্ঘদিন থেকে কাজ কর্ম না থাকায় কর্মহীন হয়ে পরিবার পরিজন নিয়ে অত্যন্ত কষ্টে জীবনযাপন করছি। জয়মনিরহাট ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী জাহাঙ্গীর আলম উজ্জ্বল এর নেতৃত্বে বিক্ষোভ করছেন বিষয়ে জানান, জাহাঙ্গীর আলম উজ্জ্বল আমাদের মতো অনেক পরিবারকে ত্রাণ সহায়তা করে আসছেন। তার বিরুদ্ধে এটি মিথ্যা প্রচারণা।

জয়মনিরহাট ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী জাহাঙ্গীর আলম উজ্জ্বল অভিযোগ ভিত্তিহীন দাবি করে বলেন, আমার বিরুদ্ধে এটি মিথ্যা প্রচারণা। আপনারা আমার ফেসবুক চেক করতে পারেন, আমি সরকারের বিরুদ্ধে কোন কথা বলিনি। আমি নিজেই বিভিন্ন এলাকায় ত্রাণ সহায়তা দিচ্ছি। আমাকে হেয় করতে একটি মহল শ্রমিকদের বিক্ষোভের সাথে আমার নাম ব্যবহার করছে। আমি এর সাথে কোনভাবেই জড়িত নই।

জয়মনিরহাট ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান হাফিজুর রহমান জানান, সরকার ও স্থানীয় প্রশাসনের সুনাম ক্ষুন্ন করতে একটি চক্রের ইন্ধনে এ বিক্ষোভ হয়েছে আমি মিডিয়ার কর্মীদের বলেছি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টির ব্যাপারে খোঁজ রাখছেন।

ভুরুঙ্গামারী থানার অফিসার ইনচার্জ মুহাঃ আতিয়ার রহমান বলেন, ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনা হয়েছে এবং বিক্ষোভকারীরা অবরোধ তুলে নেয়।

এ ব্যাপারে ভুরুঙ্গামারী উপজেলা নির্বাহী অফিসার ফিরুজুল ইসলাম জানান, আমরা তাত্ক্ষণিকভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি এবং পরদিন তাদের ত্রাণ দেয়ার আশ্বাস প্রদান করি। সে মোতাবেক পরদিন কুড়িগ্রাম এক আসনের সংসদ সদস্য আছলাম হোসেন সওদাগর এর উপস্থিতিতে হতদরিদ্রের মাঝে ত্রাণ বিতরণ করি। এ ঘটনার সাথে কতিপয় স্বার্থনেশী মহল জ্বড়িত থাকতে পারে। এটি ভুরুঙ্গামারী থানার অফিসার ইনচার্জ তদন্ত করছেন।

Check Also

ঠাকুরগাঁওয়ে বিনামূল্যে অসহায় পরিবারের মাঝে গরু প্রদান

মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং ওয়ার্ল্ডভিশনের ৫০বছর পূর্তি উপলক্ষে অতি দরিদ্র পরিবারের মাঝে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *