Breaking News
Home / সারা বাংলা / দিন দিন বাংলাদেশে ইয়াবার আসক্তি বাড়ছে

দিন দিন বাংলাদেশে ইয়াবার আসক্তি বাড়ছে

বাংলাদেশে দিন দিন ইয়াবার আসক্তি বাড়ছে। ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে ইয়াবায় আসক্তের সংখ্যা ৫৩ শতাংশ বেড়েছে।
গত বছর যারা কেন্দ্রীয় নিরাময় কেন্দ্রে চিকিৎসা নিয়েছে, তাদেরও প্রায় ৩২ শতাংশ আবারও ইয়াবায় আসক্ত হয়েছে। এই আসক্তি বাড়ার সঙ্গে অপরাধও বাড়ছে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে ইয়াবার আছর কাটানো মুশকিল হয়ে দাঁড়িয়েছে।

ইয়াবা স্নায়ুতন্ত্রকে উত্তেজিত করে। এর ফলে শারীরিক-মানসিক প্রতিক্রিয়া সৃষ্টি হয়, যা নিয়ন্ত্রণ করা সব সময় সম্ভব না-ও হতে পারে। শুরুর দিকে মিয়ানমারের শান প্রদেশে খাড়া পাহাড় বেয়ে মালবোঝাই গাড়ি টানার জন্য বা কঠোর পরিশ্রমের অন্য কাজ করানোর জন্য ঘোড়াকে এ বড়ি খাওয়ানো হতো। মানবশরীরে এর প্রভাব মারাত্মক হবে সেটাই তো স্বাভাবিক। নিয়মিত ও দীর্ঘমেয়াদি সেবন মানুষকে চেতন-রহিত করে দিতে পারে, হিতাহিত জ্ঞানরহিত করে দিতে পারে। ইয়াবায় আচ্ছন্ন মানুষ মারাত্মক অপরাধ করে বসতে পারে।

বাস্তবে করছেও। গলা কেটে হত্যা, ছিনতাই করতে গিয়ে শিশু খুন, মা-বাবা, সন্তান বা স্ত্রীকে খুন করা সাম্প্রতিক সময়ে দেশে এমন বেশ কিছু ঘটনা ঘটেছে। এসবের পেছনে রয়েছে ইয়াবার প্রভাব।

গত এক বছরে মাদকের কারণে ২০০-এর বেশি হত্যাকা- ঘটেছে; অর্ধেকেরও বেশি ঘটনা ইয়াবাসংশ্লিষ্ট। ইয়াবাসেবীরা ছিনতাই, চাঁদাবাজি, অপহরণ, চুরি-ডাকাতিতেও জড়িত। গত দেড় মাসে রাজধানীতে সংঘটিত ১০টি হত্যাকা-সহ বড় ধরনের প্রায় সব অপরাধে তারা জড়িত। তাদের অপরাধপ্রবণতা বর্ধমান।

মূলত নেশার টাকা জোগাড়ের জন্য তারা প্রথমে চুরি-ছিনতাই-পকেটমারিতে জড়ায়। ক্রমেই বড় অপরাধের দিকে ঝোঁকে। গত ১৫ ডিসেম্বর রাজধানীর মহাখালীর একটি বাড়িতে ঢুকে গৃহকর্ত্রীকে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। পরে গ্রেপ্তারকৃত তিন যুবক আদালতে জানায়, তারা ইয়াবায় আসক্ত। মাদকের টাকা জোগাড়ের জন্যই তারা ওই বাসায় গিয়েছিল।

ইয়াবায় আসক্তরা হেরোইনে আসক্তদের মতোই বিপজ্জনক হয়ে উঠেছে। ২০-২৫ বছরের তরুণরা বেশি আসক্ত হচ্ছে। তারা পরিবারের অশান্তির বড় কারণ হয়ে উঠেছে। টাকার জন্য ঘরেই চুরি করছে, ভাই-বোনদের জিম্মি পর্যন্ত করছে। নানা অপরাধে জড়িয়ে তারা সমাজ-রাষ্ট্রের স্থিতি বিনষ্ট করছে। অনেক দিন ধরেই ইয়াবা সমস্যা চলছে। কিন্তু কার্যকর প্রতিকার-প্রতিরোধ ব্যবস্থা নেই। তরুণদের ভবিষ্যতের স্বার্থে, সমাজ ও রাষ্ট্রের স্থিতির জন্য সুবিবেচিত কর্মপরিকল্পনা দরকার।

Check Also

নওগাঁর পোরশায় লকডাউনের পঞ্চম দিনে কঠোর অবস্থানে উপজেলা প্রশাসন

নাহিদ পোরশা, (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর পোরশায় লকডাউনের পঞ্চম দিনে জন সচেতনা বাড়াতে কঠোর অবস্থান নিয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *