Breaking News
Home / জাতীয় / কাল থেকে ঢাকায় শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস

কাল থেকে ঢাকায় শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস

 

দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষাকে জনপ্রিয় করে তুলতে কাল ২৯ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে দুই দিনের শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠানটির উদ্বোধন করবেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির চার শতাধিক শিক্ষার্থী তিনটি বিভাগে প্রতিযোগিতায় অংশ নেবে।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের দুই দিনব্যাপী আয়োজনে সারা দেশের স্কুল ও কলেজপড়ুয়া শিক্ষার্থীরা তাদের বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপন করবে বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার বা বিজ্ঞান প্রজেক্টের মাধ্যমে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের অভিজ্ঞ শিক্ষকদের নিয়ে গঠিত একটি বিচারক দল শিক্ষার্থীদের এসব গবেষণা মূল্যায়ন করবে। তাদের মূল্যায়নের ভিত্তিতে সেরা পেপার, পোস্টার ও প্রজেক্টগুলোকে পুরস্কৃত করা হবে।

কংগ্রেসের দ্বিতীয় দিন সকালে অনুষ্ঠিত হবে খুদে বিজ্ঞানী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক-বিজ্ঞানীদের নিয়ে যৌথ কংগ্রেস। এতে শিক্ষার্থীরা বিজ্ঞানীদের সঙ্গে দেশের বিজ্ঞান শিক্ষা এবং এ-সংক্রান্ত সমস্যাগুলো নিয়ে মতবিনিময় করবে। যৌথ কংগ্রেস শেষে একটি প্রস্তাব তৈরি করা হবে।

কংগ্রেসের সেরা গবেষণাকাজগুলোকে পুরস্কৃত করার পাশাপাশি নির্বাচিত তিনটি গবেষণাকে ‘পেপার অব দ্য কংগ্রেস’, ‘পোস্টার অব দ্য কংগ্রেস’ ও ‘প্রজেক্ট অব দ্য কংগ্রেস’ হিসেবে পুরস্কৃত করা হবে।

দুই দিনব্যাপী কংগ্রেসের বিভিন্ন পর্বে উপস্থিত থাকবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) সভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, আইইইই-এর ডিস্টিংগুইশ লেকচারার অধ্যাপক রেজওয়ান খান, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক চৌধুরী মফিজুর রহমান, পদার্থবিজ্ঞানী অধ্যাপক সিদ্দিক-ই-রাব্বানী, অধ্যাপক ড. আরশাদ মোমেন, বিশিষ্ট জীববিজ্ঞানী ড. রেজাউর রহমান, ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার অধ্যাপক ফাহমিদা নিলুফার চৌধুরীসহ অনেকে।

কংগ্রেসের বিজয়ী শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে পঞ্চম জগদীশচন্দ্র বসু ক্যাম্প।

Check Also

ঠাকুরগাঁওয়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এ৺র ৯২ তম জন্মবার্ষিকী উদযাপন

জেলা প্রশাসনের আয়োজনে ঠাকুরগাঁওয়ে বঙ্গমাতা বেগম  ফজিলাতুন নেছা মুজিব এ৺র ৯২ তম জন্মবার্ষিকী উদযাপন করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *