Breaking News
Home / প্রচ্ছদ / নিউজ আপডেট / দিনাজপুরে নিজেদের তৈরি হ্যান্ড স্যানিটাইজার বিনামূল্যে বিতরন করবে হাবিপ্রবির রসায়ন বিভাগ

দিনাজপুরে নিজেদের তৈরি হ্যান্ড স্যানিটাইজার বিনামূল্যে বিতরন করবে হাবিপ্রবির রসায়ন বিভাগ

মোঃ মঈন উদ্দীন চিশতী, দিনাজপুর প্রতিনিধিঃ

দিনাজপুর জেলার স্থানীয় মানুষকে করোনা ভাইরাস (কোভিড-১৯) থেকে প্রতিরক্ষার স্বার্থে হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ শুরু করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ।

এই হ্যান্ড স্যানিটাজার তৈরিতে ব্যবহৃত হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কর্তৃক অনুমোদিত আইসোপ্রোপানল (Isopropanol), গ্লিসারল (Glycerol), হাইড্রোজেন-পারক্সাইড (Hydrogen-peroxide)। হাবিপ্রবির রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ফাতিয়া ফারহানার নেতৃত্বে রসায়ন বিভাগের ১৮ ও ১৯ ব্যাচের শিক্ষার্থীদের নিয়ে এসব হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ হয়েছে।

এসময় সহকারী অধ্যাপক ফাতিয়া ফারহানা গণমাধ্যমকে বলেন, ” পুরো বিশ্ব এই মুহূর্তে স্থবির হয়ে পরেছে । আমাদের সকলের উচিত করোনা ভাইরাস মোকাবেলায় সচেতন থাকা। একমাত্র সচেতনতাই পারে বর্তমান পরিস্থিতি থেকে রক্ষা করতে। আমি আমার শিক্ষার্থীদের নিয়ে প্রাথমিক ভাবে ৫০০ থেকে ৭০০ বোতল হ্যান্ড স্যানিটাজার তৈরির লক্ষ্য নিয়ে এগুচ্ছি। তবে বর্তমানে আইসোপ্রোপানলের তীব্র সংকট দেখা দিয়েছে। তবে কোনো ব্যক্তি কিংবা সংগঠন যদি এই রাসায়নিক দ্রবটি সংগ্রহ করে দিতে পারে তবে আমরা আরো হ্যান্ড স্যানিটাজার তৈরি করে দিতে পারবো “।

উল্লেখ্য যে, দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য মাননীয় হুইপ ইকবালুর রহিম এমপির অর্থ সহায়তায় হ্যান্ড স্যানিটাজার তৈরি করছে হাবিপ্রবির রসায়ন বিভাগ। আগামী ২৫ মার্চ হ্যান্ড স্যানিটাজার গুলি জনস্বার্থে বিতরণ করার কথা রয়েছে বলে জানা যায়।

Check Also

ঠাকুরগাঁওয়ে বিনামূল্যে অসহায় পরিবারের মাঝে গরু প্রদান

মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং ওয়ার্ল্ডভিশনের ৫০বছর পূর্তি উপলক্ষে অতি দরিদ্র পরিবারের মাঝে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *