Breaking News
Home / প্রচ্ছদ / করোনা ভাইরাস আতঙ্কে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা

করোনা ভাইরাস আতঙ্কে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা


ত্রিশাল থেকে এস এম রুবেল আকন্দ:


করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আগামী (১৭ মার্চ ২০২০) মঙ্গলবার থেকে সারাদেশের মত ময়মনসিংহের ত্রিশাল উপজেলার সকল স্কুল-কলেজ, মাদ্রাসা, কোচিং সেন্টারসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। আগামী ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বিষয়টি নিশ্চিত করেছেন। দেশ করোনা সংক্রমিত হওয়ার পর থেকে বিভিন্ন মহলে থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দাবি উঠেছিল। তবে শুরুতে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছিল স্কুল-কলেজ বন্ধ হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি। তবে প্রয়োজন হলে বন্ধ ঘোষণা করা হবে।
এদিকে দুপুরে সচিবালয়ে জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনার সংক্রমণ যাতে না ছড়ায়, তাই এ সিদ্ধান্ত। তিনি বলেন, এখনো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মতো পরিস্থিতি হয়নি, তারপরও সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে এ সিদ্ধান্ত। মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। গ্রীষ্মের ছুটি, রোজার ছুটির সাথে প্রয়োজনে এ ছুটিকে সমন্বয় করা হবে। তখন ছুটি কমে আসতে পারে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের পর শিক্ষার্থীরা ঘরের বাইরে ঘুরে বেড়ালে এই সিদ্ধান্ত কোনো কাজে আসবে না বলেও মন্তব্য করেন শিক্ষামন্ত্রী। একইসঙ্গে দেশের সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, সব কোচিং সেন্টারে অবশ্যই ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখতে হবে। প্রসঙ্গত, দেশে এখন পর্যন্ত আটজনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। কোয়ারেন্টাইনে রয়েছেন দুই সহস্রাধিক।
বিশ্বব্যাপী নতুন করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সারা দেশে ২ হাজার ৪৭১ জন হোম কোয়ারেন্টিনে রয়েছেন। যাদের ওপর কঠোর নজরদারি রাখা হচ্ছে। তারা যাতে বাড়ির বাইরে ঘুরে বেড়াতে না পারেন। করোনা ভাইরাসে আক্রান্ত নতুন রোগী দু’জনই পুরুষ। একজনের ডায়াবেটিস ও ব্লাডপ্রেশারের সমস্যা রয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন এ দু’জনই বর্তমানে ভালো আছেন। শনিবার থেকে এ পর্যন্ত ২৭৫ জনকে বিমানবন্দর থেকে আশকোনা হজ ক্যাম্পে ও গাজীপুরের পুবাইলে কোয়ারেন্টিনে রেখে পরীক্ষা করা হচ্ছে। যাদের শরীরে লক্ষণ নেই তাদের ছেড়ে দেয়া হচ্ছে। সারা দেশে ২ হাজার ৪৭১ জন হোম কোয়ারেন্টিনে রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগের ১ হাজার ৪৮, চট্টগ্রাম বিভাগের ১ হাজার ১৯৭, রাজশাহীতে ১৫, খুলনায় ৪৯, বরিশালে ২৯, ময়মনসিংহে ১৯, রংপুরে ২৫ এবং সিলেটে ৯ জন। যদিও আইইডিসিআরের হিসাব মতে হোম কোয়ারেন্টিনে রয়েছেন ২ হাজার ৩১৪ জন। এছাড়া শনিবার থেকে এ পর্যন্ত ৪১৭ জনকে বিমানবন্দর থেকে আশকোনা হজ ক্যাম্পে এবং গাজীপুরের পুবাইলে রেখে শরীরে করোনাভাইরাসের লক্ষণ আছে কিনা পরীক্ষা করা হয়। এরমধ্যে শনিবার ইতালি থেকে আসা ১৪২ জনের শরীরে কোনো লক্ষণ না থাকায় তাদের নিজ বাড়িতে কোয়ারেন্টিনে পাঠানো হয়। বাকিদেরও পরীক্ষা-নিরীক্ষা শেষে নিজ বাড়িতে পাঠানোর প্রক্রিয়া চলমান।

Check Also

নবীগঞ্জ উপজেলা প্রেসক্লাবের নিয়মিত সভা অনুষ্ঠিত

মোঃ ইমরানুর রহমান: হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলা প্রেসক্লাবের নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *