Breaking News
Home / আইন ও আদালত / টাঙ্গাইল বাস টার্মিনালের সামনে যানজট

টাঙ্গাইল বাস টার্মিনালের সামনে যানজট

 

গতকাল শনিবার  এ নিয়ে একটি খবর প্রকাশিত হয়েছে। টাঙ্গাইল বাস টার্মিনালের সামনেই টাঙ্গাইল-ময়মনসিংহ সড়ক। এখান থেকে রাজধানী ঢাকাসহ সব রুটের বাস চলাচল করে। প্রতিদিন ২৫টি রুটে চলাচলকারী বাসের সংখ্যা প্রায় ৩০০। টার্মিনালে এতগুলো বাস প্রবেশ ও সেখান থেকে বের হতে গিয়ে সামনের সড়কটি যানজটের কবলে পড়ে। শুধু তা–ই নয়, টার্মিনাল থেকে বের হয়ে টার্মিনাল এলাকাতেই সড়কের ওপর যত্রতত্র বাস দাঁড় করিয়ে যাত্রী ওঠানোয় যানজট পরিস্থিতি অসহনীয় আকার ধারণ করে। ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হয় সড়কে। এ জট দূর করতে পুলিশকেও হিমশিম খেতে হয়।

এভাবেই চলছে প্রতিদিন, অথচ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনোই মাথাব্যথা নেই! টার্মিনালের দেখভাল ও ব্যবস্থাপনার দায়িত্ব টাঙ্গাইল পৌরসভার। টার্মিনাল থেকে বের হওয়ার পর যদি কোনো বাস রাস্তায় দাঁড়িয়ে যাত্রী না তুলত বা সেই পরিস্থিতি নিশ্চিত করা যেত, তাহলে পরিস্থিতি অনেকটা সহনীয় করা যেত। শুধু আইন মানতে বাধ্য করার মাধ্যমেই তা করা যায়। বাস টার্মিনালের ভেতরে টিকিট কেটে সেখান থেকেই যাত্রীদের বাসে ওঠানোর ব্যবস্থা পৌর কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে। নিয়ম ভঙ্গকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

তবে ভবিষ্যতের কথা বিবেচনায় নিয়ে নতুন বাস টার্মিনাল নির্মাণের উদ্যোগ নিতে হবে। রুটগুলোকে একাধিক টার্মিনালে ভাগ করে দিতে হবে। এটা সময়সাপেক্ষ বিষয় হলেও এখন থেকেই এ নিয়ে চিন্তা-ভাবনা ও উদ্যোগ শুরু করে দিতে হবে। তবে আপাতত টার্মিনাল থেকে বের হয়ে কোনো বাস যাতে রাস্তায় দাঁড়িয়ে যাত্রী তুলতে না পারে তা নিশ্চিত করতে হবে। এবং সামগ্রিকভাবে শহরের মধ্যে বাস চলাচলের বিষয়টিকেও শৃঙ্খলার মধ্যে আনতে হবে। এ ব্যাপারে ট্রাফিক পুলিশকে তৎপর হতে হবে।

Check Also

দেশবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন- ইউপি’র চেয়ারম্যান আসাদুল্লাহ আসাদ

ময়মনসিংহ ত্রিশাল থেকে এস.এম রুবেল আকন্দ: পবিত্র ঈদুল আযহা উপলক্ষে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *